Earthquake in New Zealand: তীব্র মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল মাটি, জারি সুনামি-সতর্কতা?

Earthquake in New Zealand: একের পর এক ভূমিকম্পের ঘটনা ঘটেই চলেছে। এবার কেঁপে উঠল নিউ জিল্যান্ড। নিউ জিল্যান্ডের কার্মাডেক দ্বীপ। জানা গিয়েছে, নিউজিল্যান্ডের কার্মাডেক দ্বীপপুঞ্জে ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। কোনো হতাহতের খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

Updated By: Mar 16, 2023, 12:55 PM IST
Earthquake in New Zealand: তীব্র মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল মাটি, জারি সুনামি-সতর্কতা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একের পর এক ভূমিকম্পের ঘটনা ঘটেই চলেছে। এবার কেঁপে উঠল নিউ জিল্যান্ড। নিউ জিল্যান্ডের কার্মাডেক দ্বীপের ঘটনা। মার্কিন জিওলজিক্যাল সার্ভে এই তথ্য দিয়েছে। জানা গিয়েছে, নিউজিল্যান্ডের কার্মাডেক দ্বীপপুঞ্জে ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে কোনো হতাহতের খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। ইউএসজিএস জানিয়েছে, আজ, বৃহস্পতিবার সকালে ভূমিকম্পের এই ঘটনাটি ঘটেছে। ভূমিকম্পের পর ওই এলাকায় সুনামি-সতর্কতাও জারি করা হয়েছে। ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন: Turkey Flood: ভুমিকম্পেই শেষ নয়, এবার বন্যায় ভাসল বিধ্বস্ত তুরস্ক

জানা গিয়েছে, কার্মাডেক দ্বীপপুঞ্জের উপকূল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে এই আসন্ন সুনামি আঘাত হানতে পারে। তবে অস্ট্রেলিয়ার আবহাওয়া অফিস জানিয়েছে, সুনামির আঘাত অস্ট্রেলিয়া পর্যন্ত পৌঁছনোর তেমন কোনও আশঙ্কা নেই।

আরও পড়ুন: টানা ছ'দিন তুষারের নীচে আটকে গাড়ি! ভেতরে ৮১ বছরের গণিতবিদ, খেলেন বরফই; তারপর...

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার ভোরে শক্তিশালী এই ভূমিকম্প হয় নিউজিল্যান্ডের ওই দ্বীপে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.১। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল বলে জানা গিয়েছে। ভূমিকম্পের মাত্রা অনেকটাই বেশি হওয়ায় বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। মার্কিন সুনামি ওয়ার্নিং সিস্টেমের তরফে ওই দ্বীপের আশেপাশে ৩০০ কিলোমিটাক এলাকায় সুনামি-সতর্কতা জারি করে। তবে ওই এলাকার মধ্য়ে অধিকাংশ ভূপৃষ্ঠই জনমানবহীন দ্বীপ হওয়ায়, সুনামিতে প্রাণহানির বিশেষ আশঙ্কা নেই বলেই জানানো হয়।

মার্কিন বিভাগের তরফে সুনামির সতর্কতা জারি করা হলেও, পরে অবশ্য ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির তরফে জানানো হয়, ভূমিকম্পের পরে নিউজিল্যান্ডে সুনামির তেমন কোনও আশঙ্কা নেই। ভূমিকম্পের জেরে এখনও অবধি ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.