বিশ্বউষ্ণায়নের কবেল বিশ্বের বৃহত্তম অক্সিজেন ভাণ্ডার অ্যামাজন

অ্যামাজনে সবুজায়ন ধ্বংসের হার বৃদ্ধি পেয়েছে আঠাশ শতাংশ। দুহাজার বারোর অগাস্ট থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত নির্বিচারে ধ্বংস হয়েছে সবুজায়ন। সর্বনাশা এই তথ্য দিয়েছেন স্বয়ং ব্রাজিলের ইজাবেলা টেক্সেরিয়া। যদিও এর পিছনে ব্রাজিলের বিতর্কিত বনসংরক্ষণ আইনকেই কাঠগড়ায় তুলেছেন পরিবেশবিদরা।

Updated By: Nov 21, 2013, 10:17 AM IST

অ্যামাজনে সবুজায়ন ধ্বংসের হার বৃদ্ধি পেয়েছে আঠাশ শতাংশ। দুহাজার বারোর অগাস্ট থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত নির্বিচারে ধ্বংস হয়েছে সবুজায়ন। সর্বনাশা এই তথ্য দিয়েছেন স্বয়ং  ব্রাজিলের ইজাবেলা টেক্সেরিয়া। যদিও এর পিছনে ব্রাজিলের বিতর্কিত বনসংরক্ষণ আইনকেই কাঠগড়ায় তুলেছেন পরিবেশবিদরা।   
নগরায়নের কড়াল গ্রাসে বিপন্ন সবুজায়ন। অবাধে গাছ কেটে ফেলায় নিশ্চিন্ন হয়ে গেছে  অ্যামাজনের প্রায় দুহাজার দুশো ছাপান্ন বর্গ কিলোমিটার এলাকা। পরিবেশবিদ ও বিজ্ঞানীদের আশঙ্কাকে এবার  মান্যতা দিল ব্রাজিল সরকারও। দুহাজার বারোর অগাস্ট থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত করা সমীক্ষায়  উঠে এসেছে রেনফরেস্ট অ্যামাজনের প্রায় আঠাশ শতাংশই ধ্বংস হয়ে গেছে। ব্রাজিলের পরিবেশমন্ত্রী ইজাবেলা টেক্সেরিয়া জানিয়েছেন অ্যামাজনের সবুজায়ন ধ্বংস রুখতে বদ্ধপরিকর সরকার। দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার আশ্বাসও দিয়েছেন তিনি।
 
বিশ্বউষ্ণায়ণের হাত থেকে বিশ্বকে বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় রেনফরেস্ট অ্যামাজন। বিশ্বের বৃহত্তম বিশুদ্ধ অক্সিজেন ও জলের ভাণ্ডার রয়েছে অ্যামাজনেই। এমনটাই মত বিশেষজ্ঞদের।  অ্যামাজনে সবুজায়ন ধ্বংসের ঊর্ধমুখী হার  চাপে ফেলেছে ব্রাজিল সরকারকে। এরজন্য দুহাজার বারোর ব্রাজিলের বিতর্কিত বনসংরক্ষণ আইনকেই দায়ী করেছেন পরিবেশবিদ থেকে বিজ্ঞানীরা। দুহাজার বারোয় পাস হওয়া বনসংরক্ষণ আইনে বিভ্রান্ত ব্রাজিলের মানুষ। ঠিক কী পরিমাণ সবুজায়ন রাখতে হবে তার কোনও নির্দিষ্ট উল্লেখ আইনে নেই বলে অভিযোগ ব্রাজিলবাসীর। এরসঙ্গে বিশ্বজুড়ে কাঠের দাম বৃদ্ধি পাওয়ায় গাছ কাটার  প্রবণতা বেড়েছে। এর ওপর রয়েছে নগরায়নের প্রভাবও। এসবের কারণেই অ্যামাজনের সবুজায়ন ধ্বংসের হার বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।
 

.