প্লুটোয় থাকতে পারে সরলতম প্রাণ, মত ব্রিটিশ পদার্থবিদের

প্লুটোর ভূগর্ভস্থ সমুদ্রের উষ্ণতা প্রাণের জন্ম দেওয়ার জন্য সক্ষম। মত ইংরেজ পদার্থবিদ ব্রায়ান কক্সের। তবে তিনি জানিয়েছেন মানুষই সম্ভবত এই ছায়াপথের একমাত্র জটিল প্রাণ। 

Updated By: Sep 1, 2015, 12:13 PM IST
 প্লুটোয় থাকতে পারে সরলতম প্রাণ, মত ব্রিটিশ পদার্থবিদের

ওয়েব ডেস্ক: প্লুটোর ভূগর্ভস্থ সমুদ্রের উষ্ণতা প্রাণের জন্ম দেওয়ার জন্য সক্ষম। মত ইংরেজ পদার্থবিদ ব্রায়ান কক্সের। তবে তিনি জানিয়েছেন মানুষই সম্ভবত এই ছায়াপথের একমাত্র জটিল প্রাণ। 

কক্সের মতে প্লুটোর হিমবাহ দ্বারা সৃষ্ট সমুদ্র  উষ্ণতা যে তার মধ্যে জীবাণুর জন্মের জন্য উপযুক্ত।  

''নিউ হরাইজন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী প্লুটোর ভূগর্ভে সম্ভবত সমুদ্র রয়েছে। পৃথিবীতে প্রাণের উৎস সম্পর্কে আমাদের ধারণা যদি একটুও সঠিক হয়, তাহলে বলাই যায় প্লুটোর মধ্যেও প্রাণের উপস্থিতির সম্ভাবনা প্রবল।'' মন্তব্য করেছেন কক্স। 

সৌরজগতে ৩ বিলিয়ন মাইল পথ অতিক্রম চলতি বছরের জুলাইয়ে প্লুটোর কাছাকাছি পৌঁছেছে মহাকাশ যান নিউ হরাইজন। প্লুটো ও তার উপগ্রহদের বিস্তারিত ছবি নিউহরাইজনের মাধ্যমে বিজ্ঞানীদের হাতে। 

কক্স জানিয়েছেন পৃথিবীর কাছাকাছি থাকা গ্রহদের উপগ্রহে প্রাণের উপস্থিতির সম্ভাবনা আছে। 

তবে তাঁর মতে বহুকোষীয় প্রাণী সৃষ্টির পথে বায়োজলিকা 'বটলনেক' এতটাই দুর্গম যে, অনান্য কিছু গ্রহে প্রাণের উপস্থিতির ন্যূনতম সম্ভাবনা থাকলেও, সেখানে বহুকোষীয় জটিল প্রাণ থাকার সম্ভাবনা প্রায় নেই। পৃথিবীর বাইরে খুব বেশি হলে সরলতম প্রাণ থাকতে পারে। জানিয়েছেন কক্স। 

 

 

.