Nepal: মুখোমুখি সংঘর্ষ থেকে একটুর জন্য বাঁচল নেপাল এয়ারলাইন্স আর Air India-র দুই বিমান...

Nepal: একটু হলেই মুখোমুখি সংঘর্ষ ঘটতে যাচ্ছিল এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইসেন্সের দুই বিমানের। ঘটনাস্থল নেপালের আকাশ। তবে কোনওমতে এড়ানো গেল সেই বিপত্তি। তিনজন এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে সাসপেন্ডও করা হয়েছে বলে জানা গিয়েছে।

Updated By: Mar 26, 2023, 08:01 PM IST
Nepal: মুখোমুখি সংঘর্ষ থেকে একটুর জন্য বাঁচল নেপাল এয়ারলাইন্স আর Air India-র দুই বিমান...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটু হলেই মুখোমুখি সংঘর্ষ ঘটতে যাচ্ছিল এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইসেন্সের দুই বিমানের। ঘটনাস্থল নেপালের আকাশ। তবে কোনওমতে এড়ানো গেল সেই বিপত্তি।  বড়সড়ো দুর্ঘটনা ঘটে যেতে পারত। এয়ার ট্রাফিক কন্ট্রোলের গাফিলতির কারণেই এই দুর্ঘটনা ঘটতে পারত বলে জানিয়েছেন 'সিভিল অ্য়াভিয়েশন অথরিটি অব নেপাল' তথা 'সিএএএন' বা 'ক্যান'-এর মুখপাত্র জগন্নাথ নিরৌলা। এই ঘটনায় 'ক্যান'-এর তিনজন এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে সাসপেন্ডও করা হয়েছে বলে জানা গিয়েছে। কয়েকমাস আগেই নেপালে ভয়াবহ এক বিমান দুর্ঘটনা ঘটে। প্রায় ৭১ জনের মৃত্যু হয় সেই দুর্ঘটনায়। তবে এবার অল্পের জন্য রক্ষা পেল দুই বিমানই।

আরও পড়ুুন: Crane Of UP: এক বছর ধরে আহত সারসের সেবা করলেন! এদিকে তাঁকেই নোটিস ধরাল বন দফতর...

জানা গিয়েছে, শুক্রবার সকালে নেপাল এয়ারলাইন্সের এয়ারবাস A-320 বিমান মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে নেপালের কাঠমান্ডুর দিকে উড়ে গিয়েছিল। আর অন্য দিকে নয়া দিল্লি থেকে কাঠমান্ডুর উদ্দেশেই যাত্রা করেছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান।

আরও পড়ুুন: Rahul Gandhi: সাংসদ পদ চলে গিয়েছে, এবার ট্যুইটারে নিজের পরিচয় বদলে ফেললেন রাহুল

দুটি বিমানই নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে যাচ্ছিল। এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯ হাজার ফুট উচ্চতায় এবং নেপালের বিমানটি ১৫ হাজার ফুট উচ্চতায় ছিল। তার পরেই রাডারে ধরা পড়ে দুটি বিমানই খুব কাছাকাছি চলে আসছে। সঙ্গে  সঙ্গে নেপালের এয়ারলাইন্স ৭ হাজার ফুট উচ্চতায় নেমে আসে।

এই ঘটনায় নেপালের সিভিল অ্যাভিয়েশন অথরিটি তিনজন এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে সাসপেন্ড করেছে। এই ঘটনার সময় নেপালের এয়ার ট্রাফিক কন্ট্রোলের দায়িত্বে ওই তিনজন ছিলেন। সিভিল অ্যাভিয়েশন অথরিটি এই ঘটনার তদন্তের জন্য তিন সদস্যের এক কমিটিও গঠন করেছে। তবে এয়ার ইন্ডিয়া কোনও প্রতিক্রিয়া দেয়নি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.