দুর্ঘটনা নাকি নাশকতা? আলজেরিয়ার বিমান দুর্ঘটনা নিয়ে রহস্য ঘনীভূত

আলজেরিয়ার বিমান দুর্ঘটনা নিয়ে রহস্য ঘনীভূত হল। গতকাল সন্ত্রাসবাদী অধ্যুষিত উত্তর মালিতে ভেঙে পড়ে বিমানটি। এই দুর্ঘটনায় ৬জন বিমানকর্মী সহ মৃত্যু হয়েছে ১১৬জনের। বিমানটির ১১০জন যাত্রীর অর্ধেকই ফরাসী নাগরিক ছিলেন।

Updated By: Jul 25, 2014, 10:57 AM IST
দুর্ঘটনা নাকি নাশকতা? আলজেরিয়ার বিমান দুর্ঘটনা নিয়ে রহস্য ঘনীভূত

মালি: আলজেরিয়ার বিমান দুর্ঘটনা নিয়ে রহস্য ঘনীভূত হল। গতকাল সন্ত্রাসবাদী অধ্যুষিত উত্তর মালিতে ভেঙে পড়ে বিমানটি। এই দুর্ঘটনায় ৬জন বিমানকর্মী সহ মৃত্যু হয়েছে ১১৬জনের। বিমানটির ১১০জন যাত্রীর অর্ধেকই ফরাসী নাগরিক ছিলেন।

মালয়েশিয়ার Flight MH17 বিমানটির নাশকতার প্রায় এক সপ্তাহ পরেই এই আলজেরিয় বিমানটির দুর্ঘটনার কবলে পড়ল। ঠিক কী কারণে বিমানটি ভেঙে পড়ল এখনও তার ব্যাখ্যা দিতে পারেননি কেউই।

এই বিমানটি দুর্ঘটনার পিছনেও সন্ত্রাসবাদের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

আফ্রিকায় উত্তর মালির কাছে টিলেমসি এলাকায় ভেঙে পড়ল আলজিরিয়ার বিমান। বিমানের ১১০জন যাত্রী এবং ৬ বিমানকর্মীরই মৃত্যু হয়েছে। জানিয়েছে আলজিরিয়ার সংবাদমাধ্যম। এয়ার বাস 320টি উড়ানটি বুরকিনা ফাসো থেকে আলজিরিয়ার রাজধানী আলজিয়ার্সে যাচ্ছিল।

বিমানবন্দর থেকে ছাড়ার এক ঘণ্টা পর এটিসির সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ওই বিমানের। জানা গিয়েছে, আলজিরিয়া সীমান্তের কিছু আগে প্রবল বালিঝড়ের কারণে দৃশ্যমানতা কমে যায়। কম দৃশ্যমানতায় অন্য বিমানের সঙ্গে সংঘর্ষের আশঙ্কা থাকায় বিমানচালকে অন্য পথে ঘুরে যেতে বলা হয়। এর কিছুক্ষণ পরে ভেঙে পড়ে বিমানটি।

১৩৫ জন যাত্রী বহন করতে সক্ষম বিমানটি পর্তুগালের একটি ফার্মে তৈরি। সংবাদ সূত্রে খবর নিঁখোজ হওয়া বিমানটিতে ১১০জন যাত্রী ছিলেন। 

.