Russia-Ukraine War: ফেসবুক ব্যবহারে 'আংশিক নিষেধাজ্ঞা' জারি Russia-র

যদিও এই পদক্ষেপের অর্থ কী তা স্পষ্ট নয়

Updated By: Feb 26, 2022, 08:03 AM IST
Russia-Ukraine War: ফেসবুক ব্যবহারে 'আংশিক নিষেধাজ্ঞা' জারি Russia-র
ছবি: রয়টার

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে (Ukraine) মস্কোর (Moscow) আক্রমণের বিষয়ে সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক বেশ কয়েকটি ক্রেমলিনের (Kremlin) সমর্থক অ্যাকাউন্ট সীমিত করেছে। এরপরেই রাশিয়ান (Russia) কর্তৃপক্ষ শুক্রবার আংশিকভাবে ফেসবুকের (Facebook) ব্যবহারে  নিষেধাজ্ঞা জারি করেছে। 

রাশিয়ার রাষ্ট্রীয় যোগাযোগ পর্যবেক্ষণকারী সংস্থা রোসকোমনাডজোর (Roskomnadzor) শুক্রবার বলেছেন যে তারা ফেসবুককে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি (RIA Novosti), রাষ্ট্রীয় টিভি চ্যানেল জাভেজদা (Zvezda) এবং ক্রেমলিনপন্থী নিউজ সাইট Lenta.Ru এবং Gazeta.Ru-এর উপর বৃহস্পতিবার আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে যে ফেসবুক মিডিয়া আউটলেটগুলিকে বিধিনিষেধ তোলেনি।

Roskomnadzor-এর মতে অ্যাকাউন্টগুলির উপর যে বিধিনিষেধের আরপ করা হয়েছে মধ্যে রয়েছে, তাদের বিষয়বস্তুকে অবিশ্বস্ত হিসাবে চিহ্নিত করা এবং Facebook-এ এদের পোস্টের দর্শক কমাতে অনুসন্ধান ফলাফলগুলিতে প্রযুক্তিগত বিধিনিষেধ আরোপ করা।

আরও পড়ুন: Russia-Ukraine War: বাতিল হল F1 রাশিয়ান জিপি, Ukraine-এ Russia-র আগ্রাসনের বিরুদ্ধে এই সিদ্ধান্ত

Roskomnadzor বলেছেন যে ফেসবুকের উপর রাশিয়ার আরপ করা "আংশিক বিধিনিষেধ" শুক্রবার কার্যকর হবে। যদিও এই পদক্ষেপের অর্থ কী তা স্পষ্ট নয়।

অফিসিয়াল বিবৃতিতে, Roskomnadzor "রাশিয়ান মিডিয়াকে রক্ষা করার ব্যবস্থা" হিসাবে এই পদক্ষেপ নিয়েছে। এতে বলা হয়েছে, রাশিয়ার বিদেশ মন্ত্রক এবং প্রসিকিউটর জেনারেলের কার্যালয় ফেসবুককে "মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার পাশাপাশি রাশিয়ান নাগরিকদের অধিকার ও স্বাধীনতা লঙ্ঘনে জড়িত" বলে মনে করেছে। এই সংস্করণটি সংশোধন করা হয়েছে যাতে এটা দেখানো যায় যে ফেসবুক রাশিয়ান মিডিয়া অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করেনি কিন্তু তাদেরকে সীমাবদ্ধ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.