Afghanistan: সরকার গঠন সময়ের অপেক্ষা, পাকিস্তান-চিন-রাশিয়াকে Taliban-এর আমন্ত্রণ

কাবুলে পৌঁছে গিয়েছে প্রায় সমস্ত শীর্ষ তালিবান নেতারা। 

Updated By: Sep 6, 2021, 04:18 PM IST
 Afghanistan: সরকার গঠন সময়ের অপেক্ষা, পাকিস্তান-চিন-রাশিয়াকে Taliban-এর আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদন: অবশেষে দীর্ঘ যুদ্ধের অবসান। তালিবাদের (Taliban) দাবি, আফগানিস্তানের শেষ স্বাধীন প্রদেশ পঞ্জশির (Panjshir) উপত্যকার দখল নিয়েছে তারা। আর এরপরই আফগানিস্তানে (Afghanistan) সরকার গঠনের প্রক্রিয়া প্রায় শেষ করে আনল জেহাদি সংগঠনটি। কাবুলে (Kabul) পৌঁছে গিয়েছেন প্রায় সমস্ত শীর্ষ নেতারা। সরকার গঠনের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ পৌঁছে গিয়েছে বিভিন্ন মিত্র রাষ্ট্রের কাছে।

তালিবান সূত্র বলছে, সরকার গঠনের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ গিয়েছে পাকিস্তান, রাশিয়া, চিন, তুরস্ক, কাতার ও ইরানকে। সোমবার কাবুলে (Kabul) একটি সাংবাদিক সম্মেলন করেন তালিবান মুখপাত্র জাহিবুল্লা মুজাহিদ (Zabihullah Mujahid)। তিনি বলেন, "যুদ্ধ শেষ। স্থিতিশীল সরকার গঠনের পথে আফগানিস্তান। হানাদাররা কখনই দেশের ভাল করে না। দেশবাসীই দেশের ভাল চায়।" তিনি আরও জানান, কাবুল বিমানবন্দরকে সচল করতে কাজ শুরু করেছে কাতার, তুরস্ক এবং আরব আমিরশাহির একাধিক সংস্থা। 

আরও পড়ুন: Afghanistan: নিজের মৃত্যু সম্পর্কে কি বলেছিলেন ফাহিম দাস্তি

১৫ অগাস্ট কাবুল দখলের পর, ধীরে ধীরে আফগানিস্তান (Afghanistan) দখল করতে পারলেও পঞ্জশিরে (Panjshir) আধিপত্য বিস্তার করতে পারেনি তালিবান (Taliban)। দুর্গম পার্বত্য উপত্যকায় লড়াই চালিয়ে যান আফগানিস্তানের প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ (Former Vice President Amrullah Saleh), আহমেদ মাসুদ ও তাঁদের দলবল। পঞ্জশির প্রদেশে তালিবানদের সঙ্গে যুদ্ধ জারি রাখে নর্দান অ্যালায়েন্স। 

আরও পড়ুন: Afghan Crisis: পঞ্জশিরের সরকারি অফিস উড়তে দেখা গেলো তালিবান পতাকা

সোমবার সকালে তালিবনের তরফে দাবি করা হয় পুরোপুরি পঞ্জশির (Panjshir) উপত্যকার দখল নিয়েছে তারা। এমনকী, পঞ্জশিরের গভর্নরের বাসভবনেও তালিবানি পতাকা উড়তে দেখা যায়।  প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নেয় জেহাদিরা। নেটমাধ্যমে একটি ছবিও ছড়িয়ে পড়েছে।

.