Afghan Crisis: মাজার-ই-শরিফ বিমানবন্দরে আটক ৬ আমেরিকান বিমান

তালিবানের দিকে অভিযোগ তারা মার্কিন বিমান ওড়ার অনুমতি দিচ্ছেনা

Updated By: Sep 6, 2021, 04:08 PM IST
Afghan Crisis: মাজার-ই-শরিফ বিমানবন্দরে আটক ৬ আমেরিকান বিমান

নিজস্ব প্রতিবেদন: Maxar Technologies-এর প্রকাশ করা একটি স্যাটেলাইট ছবিতে দেখা গেছে ৬টি আমেরিকান বিমান, উত্তর আফগানিস্তানের মাজার-ই-শরিফ বিমানবন্দরে আটকে রয়েছে। 

তথ্য অনুযায়ী প্রায় ১০০০ জন মানুষ আটকে রয়েছেন যাদের মধ্যে আমেরিকান নাগরিক ছাড়াও ভিসা প্রাপ্ত মানুষ রয়েছেন। আফগানিস্তান থেকে বেরিয়ে আসার অপেক্ষায় রয়েছেন এরা। 

আরও পড়ুন: Afghan Crisis: পঞ্জশিরের সরকারি অফিস উড়তে দেখা গেলো তালিবান পতাকা

রিপাবলিকান কংগ্রেসম্যান Michael McCaul দাবি করেছেন, তালিবানরা এই বিমানগুলিকে ওড়ার অনুমতি দিচ্ছেনা। Michael McCaul আরও দাবি করেছেন এই ঘটনা ধীরে ধীরে hostage situation-এর দিকে এগোচ্ছে এবং আমেরিকার থেকে সম্পূর্ণ স্বীকৃতি না পাওয়া পর্যন্ত তালিবানরা আমেরিকান নাগরিকদের আফগানিস্তান ছাড়ার অনুমতি দেবেনা। BBC-কে দেওয়া একটি সাক্ষাৎকারে Taliban মুখপাত্র Zabihullah Mujahid এই অভিযোগ অস্বীকার করেছেন এবং মিথ্যা প্রচার বলে দাবি করেছেন।

গত ১৫ই আগস্ট কাবুলের দখল তালিবানদের হাতে চলে যাওয়ার পরেই তড়িঘড়ি আফগানিস্তান থেকে আমেরিকান নাগরিক এবং সেনা সরিয়ে আনার কাজ শুরু হয়। প্রেসিডেন্ট Joe Baiden দেশে এবং দেশের বাইরে সেনা প্রত্যাহার নিয়ে যথেষ্ট চাপের মুখে পড়লেও নিজের অবস্থানে অনড় থাকেন এবং শেষ মার্কিন বিমান কাবুল ছেড়ে বেরিয়ে আসে অগাস্টের শেষে। Maxar-এর ছবি সামনে আসার ফলে মার্কিন সেনা প্রত্যাহার বিতর্ক আবার মাথাচাড়া দেওয়ার প্রবল সম্ভাবনা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.