Afghanistan: দুয়ারে তালিবান, পড়ুয়াদের সব নথিতে আগুন দিল দেশের একমাত্র মেয়েদের আবাসিক স্কুল

দু'দশক আগে অভিজ্ঞতার কথা স্মরণ করে রাসিখ লিখেছেন ২০০২ সালে তালিবান ক্ষমতা থেকে উত্খাতের পর স্কুলের সব নথি পুড়িয়ে ফেলেছিল

Updated By: Aug 22, 2021, 08:07 PM IST
Afghanistan: দুয়ারে তালিবান, পড়ুয়াদের সব নথিতে আগুন দিল দেশের একমাত্র মেয়েদের আবাসিক স্কুল

নিজস্ব প্রতিবেদন: প্রায় দু'দশক আগে ক্ষমতা ছাড়ার সময়ে এক মেয়েদের স্কুলের সব নথিতে আগুন লাগিয়ে দিয়েছিল তালিবান। যাতে স্কুলপড়ুয়া ওইসব মেয়েদের পড়শোনার প্রামাণই না থাকে। ২০২১ সালে সেই একই ঘটনার পুনরাবৃত্তি। আফগানিস্তানের একমাত্র মেয়েদের বোর্ডিং স্কুলের সব নথি পুড়িয়ে নষ্ট করে দিলেন স্কুল অব লিডারশিপ আফগানিস্তান-এর প্রিন্সিপ্যাল শাবানা বাসজি রাসিখ। কুড়ি বছর আগে তালিবানরা পড়ুয়াদের যেসব নথিতে আগুন দিয়েছিল তার মধ্যে ছিল রাসিখের নথিপত্রও।

আরও পড়ুন-Afghanistan: দাদার সঙ্গে সংঘাত থেকেই রাজনীতিতে! গনি ক্ষমতা হারাতেই তালিবানকে সমর্থন ভাই হাসমতের

একের পর এক টুইট করে স্কুলের নথি জ্বালিয়ে দেওয়ার কথা জানিয়েছেন  প্রিন্সিপ্যাল শাবানা বাসজি রাসিখ। কুড়ি বছর আগেই সেই ঘটনার কথা উল্লেখ করে রাসিখ লিখেছেন, এই পরিস্থিতিতে আমার একমাত্র লক্ষ্য মেয়েদের নিরাপত্তা। দেশের মধ্যে একমাত্র মেয়েদের বোর্ডিং স্কুলের প্রিন্সিপ্যাল হিসেবে আমি মেয়েদের সব নথি পুড়িয়ে ফেলছি ওদের সব লেখাপড়ার রেকর্ড় নষ্ট করে দেওয়ার জন্য নয়। বরং ওদের নিরাপত্তার জন্যই এসব আমাদের করতে হয়েছে।

 

দু'দশক আগে অভিজ্ঞতার কথা স্মরণ করে রাসিখ লিখেছেন ২০০২ সালে তালিবান ক্ষমতা থেকে উত্খাতের পর স্কুলের সব নথি পুড়িয়ে ফেলেছিল। নতুন সরকার গঠনের পর  সরকার থেকে ঘোষণা করা হল নিকটবর্তি স্কুল নাম লেখাতে। আমিও নাম লিখিয়েছিলাম। কারণ পুড়িয়ে ফেলা নথির মধ্যে আমার রেকর্ডও ছিল।

আরও পড়ুন-Garbeta: ফুটবল ম্যাচ খেলতে যাওয়ার পথে ভয়াবহ দুর্ঘটনা, মৃত ৩

টানা প্রায় ২০ বছর ধরে তিলে তিলে গড়ে তোলা স্কুল অব লিডারশিপ আফগানিস্তান( SOLA) প্রধান বলেন, আমার লক্ষ্য আফগান মেয়েদের শিক্ষায় বিনিয়োগ করা। কারণ সাধারণ আফগান মেয়েরা দেশ ছেড়ে পালাতে পারবে না। শিক্ষায় ওদের প্রধান সম্পদ। এবার ফের এসেছে তালিবান। তাই ফের সেই পুরনো জমানা ফিরে আসবে কিনা সেই আতঙ্কেই রয়েছি।

রাসিখ লিখেছেন, ' আমার স্কুলের পড়ুয়া, শিক্ষক ও আমি নিরাপদেই রয়েছি। কিন্তু অনেকেই নিরাপত্তার অভাব বোধ করছেন। অভিভাবকদের ফের জানাচ্ছি, পড়ুয়াদের নিরাপত্তার জন্যই তাদের সব নথি পুড়িয়ে ফেলা হয়েছে। তাদের নিরাপত্তার কথা বিবেচনা করে এছাড়া আর কোনও উপায় ছিল না।'

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.