Afghanistan: দুর্ভেদ্য পাঞ্জশিরে হাজির তালিবান, পাল্টা ধাক্কা দিতে তৈরি নর্দান অ্যালায়েন্স

গোটা বিশ্বের নজরে এখন হিন্দুকুশ পর্বতমালার এই উপত্যকা

Updated By: Aug 22, 2021, 07:06 PM IST
Afghanistan: দুর্ভেদ্য পাঞ্জশিরে হাজির তালিবান, পাল্টা ধাক্কা দিতে তৈরি নর্দান অ্যালায়েন্স

নিজস্ব প্রতিবেদন: কাবুল দখলের পর তালিবানের পাখির চোখ এখন পাঞ্জশির। উত্তর কাবুলের হিন্দুকুশ পর্বতের এই উপত্যকাই এখন মাথাব্যথা তালিবানের। কারণ পাল্টা প্রতিরোধে ঘর ছেড়ে বেরিয়ে এসেছে পাঞ্জশিরের যোদ্ধারাও। দেশের প্রাক্তন প্রতিরক্ষমন্ত্রী বিসমিল্লাহ মহম্মদি জানিয়েছেন পাঞ্জশিরেই ধাক্কা খাবে তালিবান।

আরও পড়ুন-Saltora: গুরুতর অসুস্থ বিধায়ক চন্দনা বাউরির 'দ্বিতীয় স্বামী', ভর্তি হাসপাতালে

গোটা বিশ্বের নজরে এখন হিন্দুকুশ পর্বতমালার এই উপত্যকা? আফগানিস্তানের এই অঞ্চলটি এখন তালিবানের কাছে মাথা নোয়ায়নি। ১৯৯০ সালে গৃহযুদ্ধের সময়েও এই এলাকায় দাঁত ফোটাতে পারেনি তালিবান। এমনকি রাশিয়া আফগানিস্তান অভিযানের সময়েও এলকাটি দখল করতে পারেনি। তাই এই একটি মাত্র এলাকা তালিবানদের কাছে এখন বড় চ্য়ালেঞ্জ।

আশরফ গনি সরাকারের ভাইস প্রেসিডেন্ট আমানুল্লাহ সালের বাড়ি এই পাঞ্জশিরেই। গত ১৫ অগাস্ট তালিবান কাবুল দখল নেওয়ার পর নিজেকে কেয়ার টেকার প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন সালে। তাঁর দাবি, পাঞ্জশিরের মানুষ কখনওই তালিবানের কাছে নাতি স্বীকার করবে না।

আরও পড়ুন-Afghanistan: প্রাণ হাতে নিয়ে কাবুল থেকে লন্ডনে বাংলার রাজেশ, জি ২৪ ঘণ্টাকে জানালেন সেই অভিজ্ঞতা 

পর্বত ঘেরা এই অঞ্চলটি প্রকৃতিগত ভাবেই একটি দুর্গের মতো। ভৌগলিক অবস্থানের জনই ১৯৮০ রাশিয়াকে ও ১৯৯০ সালে তালিবানকে নাস্তানাবুত করেছিল পাঞ্জশিরের মানুষ। তালিবান আমলের মতো এবারও পাঞ্জশিরে উড়ছে নর্দান অ্যালায়েন্সের পতাকা। পাশাপাশি, আহমেদ শাহ মাসুদের ডাকে পাঞ্জশিরে এসে জড়ো হচ্ছেন আফগান সেনা। ফলে পাঞ্জশির যে তালিবানের জন্য খুর একটা সুবিধের জায়গা হবে না তা একপ্রকার স্পষ্ট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.