সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে দুষল কাবুল

ফের রক্তাক্ত আফগানিস্তান। সোমবার কান্দাহার বিশ্ববিদ্যালয়ের সামনে গাড়িবোমা বিস্ফোরণে প্রাণ হারান ৭ জন। আহত হন অন্তত ২৩ জন। তার মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। ফলে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

Updated By: Jul 3, 2012, 09:28 AM IST

ফের রক্তাক্ত আফগানিস্তান। সোমবার কান্দাহার বিশ্ববিদ্যালয়ের সামনে গাড়িবোমা বিস্ফোরণে প্রাণ হারান ৭ জন। আহত হন অন্তত ২৩ জন। তার মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। ফলে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, খবর, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে দীর্ঘক্ষণ ধরে দাঁড়িয়েছিল গাড়িটি। গাড়ির ভিতরে কেউ ছিল না বলেই পুলিসের অনুমান। তাঁদের মতে রিমোট কন্ট্রোলের সাহায্যে বিস্ফোরণ ঘটিয়েছে জঙ্গিরা। হতাহতেরা অধিকাংশই স্থানীয় বাসিন্দা বলে জানিয়েছেন অভ্যন্তরীণ মন্ত্রকের এক মুখপাত্র। হামলার কড়া নিন্দা করেছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই।
অন্যদিকে এদিন পাক-আফগান সীমান্তে ঝটিকা হামলা চালিয়ে ১৭ জন তালিবান জঙ্গিকে খতম করার দাবি জানানো হয়েছে আফগান সশস্ত্র পুলিসবাহিনীর তরফে। সেই সঙ্গে পাকিস্তানের বিরুদ্ধে জালালুদ্দিন হক্কানি ও সিরাজুদ্দিন হক্কানির নেতৃত্বাধীন জঙ্গিগোষ্ঠীকে মদত দেওয়ারও অভিযোগ তোলা হয়েছে কাবুলের তরফে। বিষয়টি নিয়ে ইসলামাবাদের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘেও অভিযোগ জানাচ্ছে কারজাই সরকার।

.