মুম্বই নাশকতায় দায়ী ৪০ ভারতীয়, দাবি পাকিস্তানের

আরব মুলুকে আবু হামজার গ্রেফতার পরই ২৬/১১ কাণ্ডের দায় এড়াতে এই লস্কর জঙ্গির ভারতীয় নাগরিকত্বের কথা তুলে ধরেছিলেন পাক অভ্যন্তরীণমন্ত্রী রেহমান মালিক। এবার মুম্বই হামলার দায় এড়াতে নতুন কৌশল নিল পাকিস্তান। মুম্বই হামলার ঘটনায় প্রায় ৪০ জন ভারতীয় জড়িত ছিল বলে দাবি করেছে পাক প্রশাসন।

Updated By: Jul 2, 2012, 06:53 PM IST

আরব মুলুকে আবু হামজার গ্রেফতার পরই ২৬/১১ কাণ্ডের দায় এড়াতে এই লস্কর জঙ্গির ভারতীয় নাগরিকত্বের কথা তুলে ধরেছিলেন পাক অভ্যন্তরীণমন্ত্রী রেহমান মালিক। এবার মুম্বই হামলার দায় এড়াতে নতুন কৌশল নিল পাকিস্তান। মুম্বই হামলার ঘটনায় প্রায় ৪০ জন ভারতীয় জড়িত ছিল বলে দাবি করেছে পাক প্রশাসন। এই হামলার অন্যতম চক্রী আবু হামজার গ্রেফতারির বিষয়েও ভারত সরকার কোনও তথ্য দেয়নি বলেও দাবি পাক প্রশাসনের।
আগামী ৪ জুলাই দিল্লিতে ভারত-পাক সচিব পর্যায়ের বৈঠক হবে। বৈঠকে মুম্বই হামলায় ভারতীয়দের জড়িত থাকা ও আবু হামজার গ্রেফতারির প্রসঙ্গও উঠতে পারে বলে খবর। প্রসঙ্গত, সৌদি আরবে আবু হামজা গ্রেফতার হওয়াহর পর প্রাথমিকভাবে তাতে হেফাজতে নিতে উদ্যোগী হয়েছিল ইসলামাবাদ। কিন্তু শেষ পর্যন্ত রিয়াধ প্রশাসন মহারাষ্ট্রের বিদ-এর এই বাসিন্দাকে ভারতে পাঠানোর পর দ্রুত পাক মাটিতে আবু হামজার গতিবিধি ও ২৬/১১-র ষড়যন্ত্রে জড়িত থাকার ঘটনার দায় ঝেড়ে ফেলার প্রচেষ্টা শুরু করে জারদারি সরকার। মুম্বই সন্ত্রাসের প্রদান মাস্টারমাইন্ড, জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ মহম্মদ সইদের বিরুদ্ধেও কোনও আইনি ব্যবস্থা নেওয়ার সম্ভাবনা উড়িয়ে দেন পাক অভ্যন্তরীণমন্ত্রী।

.