আফগানিস্তানে হেলমন্ডে তালিবানি দখলে পুলিস হেডকোয়ার্টার, খুন ১৯ জন পুলিস কর্মী ও ৭ সেনা

Updated By: May 26, 2015, 10:57 AM IST
আফগানিস্তানে হেলমন্ডে তালিবানি দখলে পুলিস হেডকোয়ার্টার, খুন ১৯ জন পুলিস কর্মী ও ৭ সেনা

ওয়েব ডেস্ক: আফগানিস্তানে তালিবানি হামলায় প্রাণ হারালেন ১৯জন পুলিস কর্মী ও ৭ সেনা। সে দেশের দক্ষিণ প্রদেশ হেলমন্ডে একটি পুলিস কমপাউন্ড এখনও ঘিরে রেখেছে তালিবান জঙ্গিরা। নিউ জাদ ডিসট্রিক্টের পুলিস প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন ইতিমধ্যেই নিউ জাড অঞ্চলের সমস্ত রাস্তা অবরুব্ধ করা হয়েছে। তালিবানরা দখল করেছে পুলিসের গাড়ি ও অস্ত্র। পুলিস প্রধান জানিয়েছেন অবিলম্বে এই বিষয়ে সরকারের হস্তক্ষেপ প্রয়োজন।

আজ ভোর রাতে গোটা জেলা জুড়েই বিভিন্ন পুলিস চেকপয়েন্টে হামলা করা শুরু করে তালিবান জঙ্গিরা। বেশিরভাগ চেক পয়েন্টই ধ্বংস করে বর্তমানে তারা পুলিস হেডকোয়ার্টার ঘিরে ফেলেছে। পুলিস কম্পাউন্ড জুড়ে এলোপাথাড়ি গুলি চালাচ্ছে তারা।

মার্চ মাসে হেলমন্ডে তালিবানদের বিরুদ্ধে অপরেশন শুরু করেছিল সরকার। এপ্রিল থেকে তালিবানদের সক্রিয়তা আরও বৃদ্ধি পেয়েছে। শক্তি কমেছে সেনার। সেনার গেরিলা আক্রমণ বেড়েছে যত, দ্বিগুণ গতিতে বেড়েছে জঙ্গিদের ভয়াবহ আত্মঘাতী হামলা। বেড়েছে অপহরণ, শিরশ্ছেদের সংখ্যা।

আজকেও আত্মঘাতী ট্রাক বোম হামলায় ১১জন খুন হয়েছেন। আহত হয়েছেন ১২জনেরও বেশি। অন্যদিকে, পশ্চিমের ফারাহ প্রদেশে আর এক ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইসিস-এর সঙ্গে বিরোধ বেঁধেছে তালিবানদের। দুই জঙ্গি গোষ্ঠীর লড়াইয়ে ইতিমধ্যেই অন্তত ১০ তালিবানি ও ১৫জন আইসিস পন্থীর মৃত্য হয়েছে।

এই দুই জঙ্গি গোষ্ঠীর হামলা প্রমাণ করেছে আফগানিস্থানেও কিন্তু ধীরে ধীরে প্রকট হচ্ছে ইসলামিক স্টেট জঙ্গিদের উপস্থিতি।

 

.