Indonesia Earthquake: রাতেই ঘটেছে উচ্চ মাত্রার ভূমিকম্প, ধেয়ে আসছে বিশাল সুনামি! ফিরবে নাকি ২০০৪-এর বিভীষিকা?

Indonesia Earthquake: এই ভূমিকম্পের প্রভাব পড়েছে অস্ট্রেলিয়ায়। যদিও ভূমিকম্পটি ঘটেছে অস্ট্রেলিয়া থেকে ১০৫ কিলোমিটার দূরে। তবে উত্তর অস্ট্রেলিয়া থেকে তা খুব দূরে নয়। অস্ট্রেলিয়ার এই অংশের মানুষ ভূমিকম্প অনুভবও করেছেন।

Updated By: Jan 10, 2023, 11:52 AM IST
Indonesia Earthquake: রাতেই ঘটেছে উচ্চ মাত্রার ভূমিকম্প, ধেয়ে আসছে বিশাল সুনামি! ফিরবে নাকি ২০০৪-এর বিভীষিকা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভানুয়াতুর পরে এবার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। সোমবার রাতে বড় মাপের এক ভূমিকম্প হয় ইন্দোনেশিয়া ও সন্নিহিত অঞ্চলকে ঘিরে। এর জেরে জারি হয় সুনামির সতর্কতাও। জানা গিয়েছে রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৯। 

আরও পড়ুন: Oxford’s School of Geography: এভাবে চলতে থাকলে অচিরেই ধ্বংস হয়ে যাবে মানবজাতি! প্রবল তাপমাত্রা ও খরার মুখোমুখি বিশ্ব...

প্রাথমিকভাবে জানা গিয়েছে, মালুকু প্রভিন্স থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে এর উৎস ছিল। ভারতীয় সময় রাত ১১টা ২০ মিনিটে ভূমিকম্পটি ঘটেছে বলে জানা গিয়েছে। এর আগে ২০০৪ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উত্তর উপকূলে ৯.১ মাত্রা ভূমিকম্পে ভারত মহাসাগর জুড়ে বিভিন্ন দেশে সুনামি এসেছিল। সেইবার শুধু ইন্দোনেশিয়াতেই ২ লক্ষ ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল!

আরও পড়ুন: Tsunami Warning: যে কোনও সময়ে আছড়ে পড়তে পারে ভয়ংকর সুনামি! ঘরবাড়ি ফেলে পালাতে শুরু করেছেন এলাকাবাসী...

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার বা ইএমএসসি (EMSC) জানিয়েছে, ইন্দোনেশিয়ার তানিম্বার অঞ্চলে এই ভূমিকম্পটি হয়েছে। তানিম্বার মালুকু প্রদেশের মধ্যেই পড়ে। ইএমএসসি জানিয়েছে ভূমিকম্পটি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ৯৭ কিলোমিটার গভীরে। 

উদ্ধারকাজে নেমে পড়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ক্ষতিগ্রস্থ এলাকা থেকে স্থানীয় বাসিদের নিরাপদ এলাকায় সরিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে তারা। ইএমএসসি বলেছে--পরবর্তী কয়েক ঘণ্টা বা কয়েক দিন ধরে আফটারশক চলতে পারে। খুব প্রয়োজন না হলে এই সময়টা জুড়ে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে দূরে থাকুন। সামগ্রিক ভাবে সতর্ক থাকার পরামর্শও দেওয়া হয়েছে সাাধরণ মানুষকে। এবং জাতীয় সরকারি নির্দেশ অনুসরণ করার আর্জিও জানানো হয়েছে।

ইন্দোনেশিয়ার এই ভূমিকম্পের প্রভাব পড়েছে অস্ট্রেলিয়ায়। ভূমিকম্পটি ঘটেছে অস্ট্রেলিয়া থেকে ১০৫ কিলোমিটার দূরে। উত্তর অস্ট্রেলিয়া থেকে খুব দূরে নয়। অস্ট্রেলিয়ার এই অংশের মানুষ ভূমিকম্প অনুভবও করেছেন। সতর্ক রয়েছে অস্ট্রেলিয়াও।

কিন্তু কী ঘটবে এরপর? সত্যিই কি ভয়ানক একটা সুনামি আসছে? দেখা যাক, কী ঘটে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.