Kevin McCarthy: জো বাইডেনকে বাঁচানোর শাস্তি! ম্যাককার্থির স্পিকারপদ কেড়ে নিল তাঁরই দল...

Kevin McCarthy Ousted: বহুদিন ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন মানেই যেন কেভিন ম্যাককার্থি। নানা কিছুতে জড়িয়ে ছিলেন তিনি। সম্প্রতি জো বাইডেনের সরকার বাঁচাতে তিনিই দিয়েছিলেন বিলের প্রস্তাব। বেঁচেও গেল বাইডেন-সরকার। অথচ, তিনি নিজে বাঁচলেন না।

Updated By: Oct 4, 2023, 02:28 PM IST
Kevin McCarthy: জো বাইডেনকে বাঁচানোর শাস্তি! ম্যাককার্থির স্পিকারপদ কেড়ে নিল তাঁরই দল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহুদিন ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন মানেই যেন কেভিন ম্যাককার্থি। নানা কিছুতে জড়িয়ে ছিলেন তিনি। সম্প্রতি জো বাইডেনের সরকার বাঁচাতে তিনিই দিয়েছিলেন বিলের প্রস্তাব। বেঁচেও গেল বাইডেন-সরকার। অথচ, তিনি নিজে বাঁচলেন না। রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাককার্থি ডেমোক্র্যাট-দের সাহায্য করায় নিজের দলের কাছ থেকেই পেলেন 'শাস্তি'। মঙ্গলবার কেভিন ম্যাককার্থিকেই মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার পদ থেকে সরিয়ে দিল তাঁর দল  রিপাবলিকান! 

আরও পড়ুন: Nobel Prize in Physics: পুরস্কৃত ৩ বিজ্ঞানী! এবারের পদার্থবিদ্যায় নোবেলে কি তাহলে 'আলো আমার আলো'?

মার্কিন যুক্তরাষ্ট্রের ২৩৪ বছরের ইতিহাসে এই প্রথম কোনও স্পিকারকে বরখাস্ত করল তাঁরই দল। ডানপন্থী রিপাবলিকানরা কেভিন ম্যাককার্থিকে স্পিকারের পদ থেকে সরানোর প্রস্তাব দিলে কক্ষ দুই শিবিরে ভাগ হয়ে যায়। তবে সকলকে অবাক করে দিয়ে ডেমোক্র্যাটরাও ম্যাককার্থিকে স্পিকারের পদ থেকে সরানোর পক্ষেই ভোট দেন। ভোটাভুটিতে হেরে যাওয়ার পরই কক্ষ থেকে বেরিয়ে যান কেভিন। 

মার্কিন সরকারকে ব্যয় কমাতে হবে-- দাবি তুলেছিল প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান। তাই ডেমোক্র্যাট-রিপাবলিকানদের বিরোধে আটকে ছিল সমস্ত বিল। সংসদ একরকম অচল হয়ে পড়ায় পতনের মুখে পড়েছিল বাইডেন সরকার। ডেমোক্র্যাটরা বিল পাশ করাতে চাইলেও ভোটাভুটিতে রাজি ছিল না রিপাবলিকানরা। 

আরও পড়ুন: Indonesia: গতিবেগ ঘণ্টায় ৩৫০ কিমি! চালু হয়ে গেল দেশের প্রথম বুলেট ট্রেন...

এই অচলাবস্থায় ডেমোক্র্যাটদের কাছে রীতিমতো ত্রাতা হয়ে দেখা দেন রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাককার্থিই। তিনিই ওই বিলের প্রস্তাব দেন। মার্কিন কংগ্রেসে ভোটাভুটিতে পাশও হয়ে যায় সেই বিল। তখনকার মতো রক্ষা পায় বাইডেন সরকার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.