Durga Puja 2022: লস এঞ্জেলসে একটুকরো কলকাতা, পুজো মানেই ভিবিসি!

  প্রবাসেই মিলবে বাংলার পুজোর আমেজ। মার্কিন মুলুকে থাকলে চলে যেতেই পারেন লস এঞ্জেলসের 'পাড়ার পুজো ' ভ্যালি বেঙ্গলি কমিউনিটি ( ভিবিসি )-র পুজোতে । ট্র্যাডিশনাল পোশাক থেকে শুরু করে ঢাকের আওয়াজ মিলিয়ে মিশিয়ে গোটা একটা তিলোত্তমার অনুভূতি পাওয়া যায় এই ভিবিসিতে।    

Updated By: Sep 24, 2022, 06:10 PM IST
Durga Puja 2022: লস এঞ্জেলসে একটুকরো কলকাতা, পুজো মানেই ভিবিসি!

নিবেদিতা হাজরা: মহালয়ার ভোরে রেডিও তে ‘জাগো, তুমি জাগো, জাগো দুর্গা, জাগো দশপ্রহরণধারিণী..’ র সুরে যে মাদকতা বাঙালি চিরকাল পায়, জ্যাক ড্যানিয়েলে চুমুক দিয়েও সেই মাদকতা খুঁজে পায় না। সেই বঙ্গতনয় বা তনয়ার বাসস্থান কলকাতা হোক বা ক্যালিফোর্নিয়া, হংকং হোক বা হায়দ্রাবাদ, মুম্বই হোক বা মালেশিয়া, দিল্লী হোক বা ডালাস, আসাম কিংবা অস্ট্রেলিয়া । বাঙালির আবেগ আজ বঙ্গোপসাগর পেরিয়ে প্রশান্তমহাসাগর, আটলান্টিক মহাসাগরে পাড়ি দিয়েছে।

আরও পড়ুন: Durga Puja 2022 : নবরূপে দুর্গা আসছে প্রাগের শারদ প্রান্তরে…

প্রবাসে থেকে দেশের পুজোটাকে খুব মিস করছেন ? খুব মনে পড়ছে ম্যাডক্স স্কোয়ার-এর আড্ডা টা ?  খুব মিস করছেন দেশে মায়ের হাতে বানানো ফিশ ফ্রাই আর পাঁঠার মাংসের ঝোলটা ? পুজোর স্টলে বন্ধুদের সাথে ফুচকা খাওয়ার কম্পিটিশনের কথা মনে পড়ে ? পূজাবার্ষিকী গুলোর সেই অদ্ভুত গন্ধটা তাড়া করে বেড়াচ্ছে ? পাড়ার পুজোয় পাশের বাড়ির দাদার সাথে পাল্লা দিয়ে ধুনুচি নাচ নাচাটার কথাটা ভেবে নস্টালজিক হয়ে পড়ছেন ? এই শরতে একটিবার ঢাকের বাদ্যি শুনে কোমড় দোলাতে ইচ্ছে করছে ? তাহলে মার্কিন মুলুকে থাকলে চলে আসুন লস এঞ্জেলসের  'পাড়ার পুজো ' ভ্যালি বেঙ্গলি কমিউনিটি ( ভিবিসি )-র পুজোতে। ওদিকে যখন বঙ্গভূমির আকাশ বাতাস শিউলি ফুলের স্নিগ্ধ গন্ধে  ‘তুমি আসবে বলেই’ ভরপুর হয়ে থাকে, বঙ্গভূমির আকাশ বাতাস ম ম করে পুজোর গন্ধে , ঠিক তখন এই মার্কিন মুলুকে ভ্যালি বেঙ্গলি  কমিউনিটির ওপার থেকে ভেসে আসে ঢাকের আওয়াজ। জানান দেয় মায়ের আগমনের কথা।  ভিবিসির ঘরে মা আসার প্রস্তুতি শুরু হয় অনেক আগে থেকে। সাত সাগর আর তেরো নদীর এপার থেকে সমস্ত কাজ সামলেও দুগগা মা আসার প্রায় কয়েক মাস আগে থেকেই তাঁরা শুরু করে দেন পুজো প্রস্তুতি। পুজোর জন্যে স্কুল বুকিং করা, পুজোর যাবতীয় আয়োজোন নিষ্ঠাভাবে পালন করা,  সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্যে কলকাতার শিল্পীদের সঙ্গে যোগাযোগ করা এই সমস্ত প্রস্তুতি শুরু হয় অনেক আগে থেকে।

আরও পড়ুন: Durga Puja 2022: আল্পসের ধার ঘেঁষে বেজে উঠছে আগমনীর সুর...

সুন্দরী রমণীদের জন্যে সুদূর কলকাতা থেকে আসে কাঞ্জিভরম , তসর সিল্ক, বেনারসী। আর এই পুজোর কদিন পুরুষেরাও কম যান না কোনও অংশে। রমণীদের টেক্কা দেওয়ার জন্যে তাঁদের জন্য় আসে কোলাপুরি জুতো , গরদের পাঞ্জাবি। ‘বং’ কচি-কাচার দলও ট্র্যাডিশনাল সাজে সেজে ওঠে । বাঙালির যেকোনো পুজো ই অসম্পূর্ণ থাকে পেটপুজো ছাড়া । সেক্ষেত্রে ভ্যালি বেঙ্গলি কমিউনিটির দুগ্গাপুজোর হেঁশেল একেবারেই নিরাশ করবে না আপনাকে। পুজোর কদিন প্যান্ডেলে বসে দেদার আড্ডা, ল্যাদ খাওয়া সঙ্গে ভুড়িভোজও চলে পাল্লা দিয়ে । ঘটক বহুদিন আগে শিখিয়েছিলেন ‘ ভাবো, ভাবো, ভাবা প্র্যাকটিস করো’। হ্যাঁ , বাঙালি ভাবতে শিখেছে বলেই , সে জানে কিভাবে পুজোর পাঁচদিনের আনন্দকে মাত্র আড়াই দিনে সমস্ত নিয়ম মেনেও চেটেপুটে নিতে হয় বিদেশের মাটিতে। পঞ্জিকায় দিনক্ষণ মিলিয়ে দেশের সঙ্গে একই সময় দুর্গাপুজো হয়না মার্কিন মুলুকে । হাতে গোনা দু-একটি পুজো ছাড়া , সব পুজোই হয় উইকেন্ডে। এখানকার পুজোও শুক্ৰবার বিকেল থেকে শুরু করে চলে রবিবার পযর্ন্ত। এই বছরে পুজো ১ ও ২ তারিখে অনুষ্ঠিত হবে অক্টোবরের উইলো এলিমেন্টারি স্কুলে।

আরও পড়ুন: Durga Puja 2022: কানাডার বুকে বনেদিবাড়ির পুজো

২০১৬ সালে কিছু বাঙালির সম্মিলিত উৎসাহে শুরু হওয়া এই পুজো আজ লস এঞ্জেলেসের অন্যতম এই পুজো ৭ বছরে পর্দাপন করতে চলেছে এই বছর । ঢাকের বাদ্যি, শাঁখ –কাঁসরের মিশ্র আওয়াজ আপনাকে বুঁদ করে রাখবে, সাথে সমস্ত রীতিনীতি মেনে ‘ম্যান্ডেটরি’  অষ্টমীর পুজোর অঞ্জলি । সবকিছু মিলেমিশে গিয়ে দুদিনে প্রবাসী বাঙালিকে উপহার দিয়ে যায় এক টুকরো বাংলার আমেজ। যাই হোক , ‘লাস্ট বাট নট দ্য লিস্ট’ প্রতিবছরের মতোই এবারেও ভিবিসি র পুজোর অন্যতম আকর্ষণ সাংস্কৃতিক অনুষ্ঠান । প্রবাসী বাঙালিদের নাচ-গান-নাটকের অসাধারণ অনুষ্ঠানের পাশাপাশি থাকে দেশ থেকে আসা তাবড় তাবড় শিল্পীদের জমজমাট অনুষ্ঠান । এবছরের ভিবিসি র পুজোয় বড় আকর্ষণ সোমলতা আচার্য আর তার ব্যান্ডের অনবদ্য যুগলবন্দী। এই উৎসব শুধু সেলিব্রেশন না , এই উৎসব আমাদের অভ্যাস | এই অভ্যাসের সাথে আমরা ছোটো থেকে বড় হয়ে উঠি | বাঙালি তাই পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেনো , বছরের এই কটা দিন দুগগা মায়ের সঙ্গে আনন্দে আর বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে ওঠে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.