হংকং হস্তগতের দেড় দশক পালন চিন জুড়ে

ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়ে ১৯৯৭ সালের ১ জুলাই চিনের অন্তর্ভুক্ত হয়েছিল হংকং। শেষ ব্রিটিশ গভর্নর ক্রিস প্যাটেনের হাত থেকে আনুষ্ঠানিকভাবে এশিয়ার অন্যতম সমৃদ্ধ অঞ্চলের কর্তৃত্ব হাতে নিয়েছিল গণপ্রজাতন্ত্রী চিনের কমিউনিস্ট সরকার। সেই অন্তর্ভুক্তির ১৫ বছর পালিত হল মহাসমারোহে।

Updated By: Jul 2, 2012, 02:48 PM IST

ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়ে ১৯৯৭ সালের ১ জুলাই চিনের অন্তর্ভুক্ত হয়েছিল হংকং। শেষ ব্রিটিশ গভর্নর ক্রিস প্যাটেনের হাত থেকে আনুষ্ঠানিকভাবে এশিয়ার অন্যতম সমৃদ্ধ অঞ্চলের কর্তৃত্ব হাতে নিয়েছিল গণপ্রজাতন্ত্রী চিনের কমিউনিস্ট সরকার। সেই অন্তর্ভুক্তির ১৫ বছর পালিত হল মহাসমারোহে। হংকংয়ের ভিক্টোরিয়া বন্দরে বসেছিল আতসবাজির এলাহি আসর।
হংকং সফরের তৃতীয় দিনে চিনের প্রেসিডেন্ট হু জিনতাওর জন্য একটি বিশেষ নৈশভোজের আয়োজনও করা হয়েছিল এই উপলক্ষ্যে। নৈশভোজের শেষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল কুংফু প্রদর্শনী। অনুষ্ঠানের শেষে  প্রেসিডেন্টকে পাওয়া গেল অন্য মেজাজে। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সঙ্গে গলা মেলালেন হু জিনতাও। অনুষ্ঠান শেষে সোজা মঞ্চে চলে আসেন জিনতাও। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সঙ্গে করমর্দনও করেন তিনি।

.