ব্রিটিশ মন্ত্রিসভা থেকে পদত্যাগ ঋষি সুনক এবং সাজিদ জাভিদের, চিন্তায় জনসন

ব্রিটেনের প্রধানমন্ত্রী জনসনের নেতৃত্বকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে, চ্যান্সেলর ঋষি সুনক সহ দুই সিনিয়র মন্ত্রি মঙ্গলবার পদত্যাগ করেছেন। বিভিন্ন কেলেঙ্কারির মাঝে দাঁড়িয়ে জনসনের নেতৃত্বের উপর তাঁরা আস্থা হারিয়েছেন বলে জানিয়েছেন।

Updated By: Jul 6, 2022, 09:01 AM IST
ব্রিটিশ মন্ত্রিসভা থেকে পদত্যাগ ঋষি সুনক এবং সাজিদ জাভিদের, চিন্তায় জনসন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের প্রধানমন্ত্রী জনসনের নেতৃত্বকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে, চ্যান্সেলর ঋষি সুনক সহ দুই সিনিয়র মন্ত্রি মঙ্গলবার পদত্যাগ করেছেন। বিভিন্ন কেলেঙ্কারির মাঝে দাঁড়িয়ে জনসনের নেতৃত্বের উপর তাঁরা আস্থা হারিয়েছেন বলে জানিয়েছেন।

৪২ বছর বয়সী ব্রিটিশ ভারতীয় মন্ত্রী টুইটারে তার পদত্যাগপত্র পোস্ট করেছেন। তার আগেই পদত্যাগ করেন মন্ত্রিসভার আরেক সিনিয়র সদস্য এবং ব্রিটেনের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ।

এই দুই নেতার মন্ত্রী পদ থেকে পদত্যাগ জনসনের নেতৃত্বকে একটি বড় প্রশ্নের মুখে দাঁড় করাবে। একই দিনে সম্প্রতি বরখাস্ত একজন প্রাক্তন সিভিল সারভেন্ট আঙ্গুল তুলেছেন ডাউনিং স্ট্রিটের দিকে। তাঁর দাবি এমপি ক্রিস পিনচারের বিরুদ্ধে ওঠা অভিযোগকে ডাউনিং স্ট্রিট সঠিকভাবে গুরুত্ব দেয়নি।

সুনক টুইট করে লিখেছেন, "জনগণ ঠিক আশা করেন সরকার সঠিকভাবে, দক্ষতার সঙ্গে এবং গুরুত্ব সহকারে পরিচালিত হবে।"

তিনি আরও বলেন, "আমি স্বীকার করি যে এটিই শেষ মন্ত্রীপদ হতে পারে, তবে আমি বিশ্বাস করি যে এই মানদন্ডগুলির জন্য লড়াই করা মূল্যবান এবং সেই কারণেই আমি পদত্যাগ করছি।"

 

ডেপুটি চিফ হুইপ পিনচারের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ সম্পর্কে জানার পরেও তাঁকে সরকারী ভূমিকা দেওয়া ভুল ছিল বলে মেনে নেন জনসন।

জনসন আরও বলেন, "না জেনে একটি করা ভুল কাজ করা হয়েছিল এবং যারা এর খারাপ প্রভাবের সম্মুখিন হয়েছেন তাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। আমি শুধু স্পষ্ট করে বলতে চাই যে এই সরকারে এমন কারোর জন্য কোন স্থান নেই যারা ক্ষমতার অপব্যবহার করে।"

আরও পড়ুন: Next Stop Moon: পৃথিবীর সংসার-সীমান্ত ছাড়িয়ে এবার চাঁদের বাড়ির দিকে...

পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সাজিদ জাভিদ তার পদত্যাগপত্রে বলেন, "আমরা (কনজারভেটিভ পার্টি) সবসময় জনপ্রিয় নাও হতে পারি, কিন্তু আমরা জাতীয় স্বার্থে কাজ করতে পারদর্শী ছিলাম। দুঃখের বিষয়, বর্তমান পরিস্থিতিতে, জনসাধারণ এই উপসংহারে পৌঁছেচে যে আমরা আর পারদর্শী নই।"

গত মাসের আস্থার ভোটে দেখা গিয়েছে যে তাদের সহকর্মীদের একটি বড় অংশ এই বিষয় একমত।

তিনি আরও বলেন, "আমি দুঃখের সঙ্গে জানাতে চাই যে, এটা আমার কাছে স্পষ্ট যে আপনার নেতৃত্বে এই পরিস্থিতির কোনও পরিবর্তন হবে না এবং আপনি আমার আস্থাও হারিয়েছেন।"

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.