মিশিগানের শতায়ু মাছ দেখে উল্লসিত নেটিজেন

মাছটিকে "real life river monster" অ্যাখ্যা দেওয়া হয়েছে।

Updated By: May 5, 2021, 04:09 PM IST
মিশিগানের শতায়ু মাছ দেখে উল্লসিত নেটিজেন

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছে, মিলেনিয়াম দেখেছে, সোভিয়েতের পতন দেখেছে একটি মাছ!   

হ্যাঁ, দেখা মানে দেখা নয়, কিন্তু সেই ঘটনার টাইম-ফ্রেমে ছিল একটি মাছ। ১০০ বছর বয়সী সেই মাছ জালে উঠল। মাছটির ওজন ১০৮ কেজি। মাছের আকার-আকৃতি দেখেও সকলে অবাক। মাছটি প্রায় সাত ফুট লম্বা! 

আরও পড়ুন: বিজ্ঞানীরা অবাক! শুষে নেওয়ার বদলে আমাজন নাকি বাতাসে কার্বন ডাই অক্সাইড ছড়াচ্ছে

অনেকেরই সম্ভবত মাছের এত বয়সের বিষয়ে তেমন ধারণা ছিল না। অনেকেই তাই বিষয়টি নিয়ে বেশ অবাক হয়ে গিয়েছেন। ১০০ বছরের পুরনো সেই মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে। গত ১০০ বছর ধরে জলের এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছিল সেটি--ভাবা যায়! এখনও পর্যন্ত পোস্টটি শেয়ার করে ফেলেছেন প্রায় ৫০ হাজার ভিউয়ার। 

মাছ ও অন্যান্য জলজ প্রাণীদের নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চালানো তিন ব্যক্তি ওই মাছটিকে জালে তুলেছিলেন। যদিও শেষ পর্যন্ত সেটিকে জলে ছেড়েও দেওয়া হয়েছে। মিশিগান ডিপার্টমেন্ট অফ ন্যাচারাল রিসোর্সেস জানিয়েছে, ম্যাচটি স্টর্জন (sturgeon) প্রজাতির। এই প্রজাতির পুরুষ মাছের বয়স ৫৫ বছর পর্যন্ত হতে পারে। আবার স্ত্রী-মাছেদের বয়স সাধারণত ৭০ থেকে ১০০ বছর পর্যন্ত হয়। সেই হিসাবে মনে করা হচ্ছে, এই মাছটিও স্ত্রী-মাছ। 

গত এপ্রিলে ডেট্রয়েটের দক্ষিণে অঞ্চল থেকে মাছটি জালে ধরা পড়েছিল। The United States Fish and Wildlife Service-এর তিনজনের একটি দল ওই মাছটিকে জল থেকে তোলে। ওই প্রজাতির মাছের উপর রিসার্চ করছিলেন তাঁরা। তিনজনে মিলে মাছটিকে তুলতে হিমশিম খেয়ে যান। তাঁরা মাছটিকে পরীক্ষা-নিরীক্ষা করেন। মিশিগানে এই প্রজাতির মাছ বিরল। ওই প্রজাতির মাছ জালে উঠলে জলে ছেড়ে দেওয়াই নিয়ম। নিয়ম মেনে এদিন সেটাই করলেন ওই তিনজন। নিজেদের পোস্টে তাঁরা মাছটিকে "real life river monster" বলে অ্যাখ্যা দেন।

আরও পড়ুন: একসঙ্গে ৯ সন্তান প্রসব! সুস্থ মা ও শিশুরা

.