আজ রাতে জিদানের দেশের আগুনকেই ভয় জার্মানদের

আজ রাতে জিদানের দেশের আগুনকেই ভয় জার্মানদের

Updated By: Jun 30, 2014, 08:50 AM IST

-----------------------------
আজকের ম্যাচ-রাত ৯.৩০টা- ফ্রান্স বনাম নাইজেরিয়া (ব্রাসিলিয়া)
রাত ১.৩০টা, পোর্তো আলেগ্রে-জার্মানি বনাম আলজেরিয়া
-------------------------

সোমবার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে আলজেরিয়ার মুখোমুখি জার্মানি। ফর্ম ও ভারসাম্যের বিচারে বিপক্ষের থেকে কয়েকগুন এগিয়ে জার্মানরা। অন্যদিকে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার নকআউট ম্যাচে খেলতে নেমে অঘটন ঘটাতে মরিয়া আলজেরিয়া।

বিশ্বকাপ থেকে ইতিমধ্যেই ছিটকে গিয়েছে ইতালি, স্পেন, পর্তুগাল ও ইংল্যান্ডের মতো দেশ। তাই সাম্বার দেশে ইউরোপের ভাগ্য এখন অনেকটাই জার্মানির হাতে। এই অবস্থায় ফেভারিট হিসেবেই সোমবার শেষ ষোলোর লড়াইয়ে নামছে জোয়াকিম লোয়ের দল। পর্তো আলেগ্রের এসতাদিও বিয়েরা রিওতে তিনবারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ আফ্রিকান জায়েন্ট আলজেরিয়া। ধারে ভারে প্রতিপক্ষর থেকে অনেকটাই এগিয়ে শুরু করছে জার্মানি। তবে গ্রুপ লিগের প্রথম ম্যাচে পর্তুগালকে হারানোর পর ক্লোজে, লামদের খেলায় ধারাবাহিকতার অভাব। তাই নক আউটে জার্মানদের লড়াইটা সহজ হবে না। চোটের জন্য আগেই ছিটকে গিয়েছেন লুকাস পোডলস্কি।

তবে এখন অনেকটাই ম্যাচ ফিট বোয়েতাং ও সোয়াইনস্টাইগার। পোডলস্কির পরিবর্তে শুরু করতে পারেন ম্যারিও গোটজে। ফরওয়ার্ডে থাকছেন এখনও পর্যন্ত বিশ্বকাপে চার গোল করা টমাস মুলার। আলজেরিয়ার মুখোমুখি হওয়ার আগে সাবধানী লো। নক আউট ম্যাচে একটা ভুল মানেই সব স্বপ্ন শেষ। তাই প্রতিপক্ষ হিসেবে আলজেরিয়াকে দুর্বল হিসেবে দেখছে না জার্মান শিবির। অন্যদিকে বিশ্বকাপে প্রথমবার নক আউটে উঠে ইতিহাস গড়েছে আলজেরিয়া।

ভাহিদ হালিলহেজিকের দলে একঝাঁক অনামী ফুটবলার। গোলের জন্য আলজেরিয়া তাকিয়ে ইসলাম স্লিমানির দিকে। আলজেরিয়াই তিনটি দেশের মধ্যে অন্যতম যাদের প্রতিবারই জার্মানিকে হারানোর রেকর্ড রয়েছে। ১৯৮২ সালে শেষবার এই দুই দেশ মুখোমুখি হয়েছিল। সেইবার বিশ্বকাপে ২-১ গোলে জিতেছিল আফ্রিকানরা। আর কয়েকদিনের মধ্যে পবিত্র রামজান মাস শুরু হওয়ার আগে দেশবাসী জয় উপহার দিতে চাইছেন হালিলহেজিক। জার্মানি বনাম আলজেরিয়ার মধ্যে তাই হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় ফুটবল দুনিয়া।

জার্মানিকে হারিয়ে ১৯৮২ বিশ্বকাপের বদলা নিতে চায় আলজেরিয়া। স্পেন বিশ্বকাপে অস্ট্রিয়ার বিরুদ্ধে জার্মানির বিতর্কিত জয় আলজেরিয়াকে বিদায় নিতে বাধ্য করে। সেই স্মৃতি দগদগে ঘায়ের মত হয়ে আছে আলজেরিয়ার কাছে। তাই জার্মানিকে হারিয়ে মধুর প্রতিশোধ নিতে মরিয়া আলজেরিয়া।

.