Budget 2021: ভালমন্দ দ্বিধাদ্বন্দ্বে মেশানো এই বাজেট

বিভিন্ন সরকারি সম্পত্তি বিক্রি করে দেওয়া হচ্ছে, এটা খুব খোলা মনে মেনে নিতে পারছি না।

Updated By: Feb 1, 2021, 04:47 PM IST
Budget 2021: ভালমন্দ দ্বিধাদ্বন্দ্বে মেশানো এই বাজেট

অভিরূপ সরকার, অর্থনীতিবিদ

আগেই লিখেছিলাম, এ বছর বিরাট বিপর্যয়ের ফলে আমাদের দেশের বৃদ্ধির হার ঋণাত্মক হয়ে গিয়েছে। মানে মন্দা চলছে। এটাকে পেরতে গেলে একটু সাহসী ও ইতিবাচক বাজেট পরিকল্পনাই জরুরি। সেদিকে তাকিয়ে বলতে পারি, এই বাজেট ভালমন্দ দ্বিধাদ্বন্দ্বে মেশানো।

প্রত্যাশার কথা বলতে গিয়ে বলেছিলাম, সরকারকে পরিকাঠামোর (infrastructure) উন্নয়নে ভাল খরচ করতে হবে। কেননা, পরিকাঠামো তৈরি হলে বেসরকারি বিনিয়োগ (investment) আসবে। বেসরকারি বিনিয়োগ বাড়লে নতুন করে কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে। কিন্তু টাকা আসবে কোথা থেকে? সে প্রসঙ্গে বলেছিলাম, ধার করতে হবে। ওই ধার করে ঘি খাওয়ার মতো। বাজেট ঘোষণার পরে এটা দেখে ভাল লাগছে যে, সরকার ১২ লক্ষ কোটি টাকা ধার করে পরিকাঠামোয় ঢালছে। খুব ভাল কথা।

Also Read: Budget 2021: ঘিয়ের জন্য নির্ভয়ে ধার করতে হবে সরকারকে

কিন্তু অন্য একটা বিষয়ে আমার বেশ কিছুটা আপত্তি আছে। এই যে বিভিন্ন সরকারি সম্পত্তি বিক্রি করে দেওয়া হচ্ছে, এটা খুব খোলা মনে মেনে নিতে পারছি না। আসলে বিক্রিটা নিয়েও যে আমার খুব আপত্তি আছে তা নয়। কিন্তু এটা তো ঠিক যে, এখন বিশ্ববাজারে ভাল ক্রেতা পাওয়া যাবে না। কেননা, মন্দাটা (recession) বিশ্ব জুড়েই চলছে। ক্রেতার হাতেও তো বেশি টাকা নেই। ফলে, তারা বেশি দাম দিতে চাইবেন না। এটা নিয়ে নিন্দুকেরা এমনও বলছেন যে, তবে কি বিশেষ কাউকে সুবিধা পাইয়ে দেওয়ার জন্যই এই ধরনের সিদ্ধান্ত? না, আমি সে প্রসঙ্গে যাব না। 

আমি বরং আগের প্রসঙ্গে ফিরব। বলব যে, এই যে পরিকাঠামোয় বেশি টাকা ঢালা হচ্ছে, ভাল সিদ্ধান্ত হলেও এর সুফল মিলতে অনেকটা দেরি হয়ে যাবে। ফলে, যদি এখনই মানুষ সরাসরি কিছু সুবিধা পেয়ে যান, তবে তার প্রতিফলনও বাজারে দ্রুত পড়বে। গৃহঋণ বা কারলোনে (houseloan, carloan) সরাসরি ছাড়ের কিছু ঘোষণা থাকলে উপকৃত হতেন সাধারণ মানুষ। বাজারটাও দ্রুত চাঙ্গা হত। 

Also Read: Budget 2021: 'ভেকধারী সরকারের ফেকধারী বাজেট', তীব্র আক্রমণ মমতার

.