Budget 2021: 'সেস' বসছে পেট্রল-ডিজেলে, তবে না-ও বাড়তে পারে দাম

বসছে ফার্ম সেস। এজন্য বাড়তে পারত পেট্রল-ডিজলের দাম। তবে অন্তঃশুল্ক অপরিবর্তিত থাকায় চাপ পড়বে না পকেটে।

Updated By: Feb 1, 2021, 02:34 PM IST
Budget 2021: 'সেস' বসছে পেট্রল-ডিজেলে, তবে না-ও বাড়তে পারে দাম

নিজস্ব প্রতিবেদন: আক্ষরিক অর্থেই ডিজিটাল এবারের বাজেট। 'পেপারলেস' এই বাজেটে দেশবাসীর জন্য সুখবর ও মনখারাপের খবর, দুইই রয়েছে। আপাতত একটি মনখারাপের খবর হল-- ফার্ম সেস বসছে পেট্রল-ডিজেলে।

কর্মসংস্থান, (employment) গ্রামোন্নয়ন (rural development) খাতে টাকা ঢেলে দেশের কোভিড-আক্রান্ত (covid-stricken) অর্থনীতিকে চাঙ্গা করে তোলার লক্ষ্যেই এবার বাজেট পরিকল্পনা করা হয়েছে বলে সূত্রের খবর। কেননা, এই বাজেটকে বলাই হচ্ছে আত্মনির্ভর ভারতের বাজেট (budget for 'Aatmanirbhar Bharat')। এই বাজেট আমাদের অর্থনীতিকে আগামীগিনে শক্তিশালী করে তুলবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman) সকাল ১১টায় শুরু করেন বাজেট বক্তৃতা। সেখানে প্রথম থেকেই তিনি নানা পরিকল্পনার কথা ঘোষণা করতে থাকেন। দেশবাসী মোটামুটি খুশি মনেই শুনছিলেন বাজেট। কিন্তু ছন্দপতন ঘটে ফার্ম সেস (farm cess) বসার ঘোষণায়। কেননা, এই সেস বসে প্রতি লিটারে পেট্রলের দাম বাড়তে পারে ২.৫ টাকা; এবং ডিজেল ৪ টাকা করে (₹2.5/litre on petrol, ₹4 on diesel)। 

Also Read: Budget 2021: নির্মলার Budget 2021-এ বাংলার জন্য বরাদ্দে জোর, কী কী পেল রাজ্য?

তবে সরকার মূল 'এক্সাইজ ডিউটি' বা অন্তঃশুল্ক হ্রাস করেছে (reduced basic excise duty and special additional excise duty)। ফলে, বিশেষজ্ঞদের মতামত, এর ফলে তেলের দাম ভারসাম্য পেয়ে গিয়ে তেমন একটা না-ও বাড়তে পারে। কেননা, সাধারণ মানুষের দৈনন্দিনে এই ফার্ম সেসের সরাসরি কোনও প্রভাব পড়ছে না। অতএব চাপ পড়বে না পকেটেও।  

Also Read: Budget 2021: টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা

.