Facebook Renamed: নাম বদলে ফেসবুক হল Meta, নামের মানে জানেন?

কেন নাম বদলাল ফেসবুক?

Updated By: Oct 29, 2021, 05:18 PM IST
 Facebook Renamed: নাম বদলে ফেসবুক হল Meta, নামের মানে জানেন?

নিজস্ব প্রতিবেদন: নাম বদলাল ফেসবুক (Facebook)। নয়া নাম 'মেটা' (Meta)। সংস্থার দাবি, ভার্চুয়াল ওয়াল্ডে প্রভাব ফেলতেই এই সিদ্ধান্ত। যদিও সমালোচকরা বলছেন, সাম্প্রতিক বিতর্ক থেকে দৃষ্টি ঘোরাতেই এই সিদ্ধান্ত।

ফেসবুক (Facebook) সংস্থার নাম বদলে 'মেটা' (Meta) হলেও, নাম বদলাচ্ছে না অ্যাপের। বদলাচ্ছে সংস্থার লোগো। ইতিমধ্য়ে ফেসবুকের আওতায় এসেছে (Facebook) ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার।  এছাড়া ডিজিটাল ওয়ালেট Novi, ভিডিও কলিং অ্য়াপ Portal এবং বার্চুয়াল রিয়্যালিটি সিস্টেম Oculus-এও বিনিয়োগ করেছে ফেসবুক (Facebook)। 

আরও পড়ুন: "Big News Lol": ফেসবুকের নয়া নাম! কটাক্ষ টুইটারের, 'হাসির রোল' নেটপাড়ায়

আরও পড়ুন: ফোল্ডেবল, ট্যাবলেটের জন্য Android 12L অপারেটিং সিস্টেম আনল Google

কেন মেটা (Meta)?

জানা গিয়েছে, আমাদের দৈনন্দিন জীবনে মেটাভার্স "metaverse" প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করার জন্যই ফেসবুকের এই সিদ্ধান্ত। 

মেটাভার্স (metaverse) কী?

বিশেষজ্ঞরা বলছেন, মেটাভার্স (Metaverse) হল ভার্চুয়াল বিশ্বের ভবিষ্যৎ। ধরুন ফেসবুকে আপনি একটা সুন্দর পার্বত্য  অঞ্চলের ছবি দেখছেন। যে প্রযুক্তির মাধ্যমে আপনার মনে হবে, আপনি ওই স্থানে পৌঁছে গিয়েছেন, সেই প্রযুক্তিই হল মেটাভার্স (Metaverse)। অর্থাৎ মেটাভার্স (Metaverse) হল বাস্তব জগতের সঙ্গে ভার্চুয়াল জগতের মেলবন্ধন। যেখানে মানুষের যোগাযোগ হবে বহুমাত্রিক। এর মাধ্যমে আপনি ভার্চুয়াল জগতের সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলতে পারবেন। 

'মেটা' (Meta) নাম বেছে নেওয়ার কারণও উল্লেখ করেছেন মার্ক জুকেরবার্গ। লেখেন, 'ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ 'Beyond' (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। এই শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু করা বাকি। অনেকটা পথ চলা বাকি। আর তাই এই নামকরণ।' তবে শুধু নাম বদলই নয়, মেটাভার্সের ফলে ১০ হাজর কর্মসংস্থানও হবে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.