Coronavirus: ভুয়ো খবরের ‘সংক্রমণ’ ঠেকাতে উদ্যোগী WhatsApp

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে।

Edited By: সুদীপ দে | Updated By: Mar 19, 2020, 02:52 PM IST
Coronavirus: ভুয়ো খবরের ‘সংক্রমণ’ ঠেকাতে উদ্যোগী WhatsApp

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের সংক্রমণের ফলে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ‘মহামারির চেয়েও ভয়ঙ্কর’ বলে ব্যাখ্যা করেছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে।

এই পরিস্থিতিতে ভুয়ো খবরের প্রচার রুখতে উদ্যোগী হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর কর্তৃপক্ষ। এর জন্য ১০ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় প্রায় সাড়ে ৭ কোটি টাকা) খরচ করছে সংস্থা।

জানা গিয়েছে, WHO, UNICEF ও UNDP-এর সঙ্গে হাত মিলিয়ে ‘Coronavirus Information Hub’ নামের একটি বিশেষ ওয়েবসাইট তৈরি করেছে WhatsApp। এই Information Hub থেকে শিক্ষক, স্বাস্থ্য কর্মী, সামাজিক নেতা ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলি, স্থানীয় প্রশাসন ও ব্যবসায়ীরা এই মেসেজিং অ্যাপ ব্যবহার করে যোগাযোগ করতে পারবেন। গ্রুপ চ্যাট, ভয়েস কল বা ভিডিয়ো কলের মাধ্যমে কী ভাবে দূরে থাকা আত্মীয়, প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখা সম্ভব, তা এই প্ল্যাটফর্মের সাহায্যে সবিস্তারে জানানোর ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: এ বার নিজে থেকেই ডিলিট হয়ে যাবে আপনার WhatsApp মেসেজ!

এই Information Hub-এ ইংরাজি ছাড়াও ভারতে প্রচলিত একাধিক আঞ্চলিক ভাষায় তথ্য দেওয়া হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সারা বিশ্বের ৪৫টি দেশের ১০০টি স্থানীয় সংস্থাকে ভুয়ো খবরের ছড়িয়ে পড়া ঠেকানোর দায়িত্ব দেওয়া হয়েছে।

.