বিশ্বের প্রথম মোটরগাড়ি ছিল রিক্সা?

বিবর্তনের ধারায় আজ গতিই শেষ কথা। এই তো সেদিন, বিদেশ যাত্রা আর উন্নত দেশ গতিতে কত এগিয়ে সেই গল্প শুনছিলাম দাদার (স্বরূপ দা) মুখে, সৌদি আরবের রাস্তায় গাড়ি চলে ২০০ কিলোমিটার গতিতে। হুশশশশ। গাড়ির গতি আগেও ছিল, আছে এখনও। বাড়ছে সেই গতির গতি। আপনার কোনও দাদা, ভাই বা পরিজনদের কাছেও আপনি নিশ্চয়ই এমন গল্প শোনেন আর ভাবেন আমার দেশে এমন কখনও হবে? কলকাতার রাস্তায় শা শা করে গাড়ি ছুটছে কিংবা ঢাকার রাজপথে কোনও সিগনালেই গাড়ি দাঁড়াচ্ছে না। প্রযুক্তির উন্নতি যত বাড়ছে ততই বাড়ছে গতি। আগামী দিনে নতুন কি আসছে, তা নিয়ে আমাদের উৎসাহ সব থেকে বেশি। প্রতিটা বিবর্তনেরই একটি আদি সৃষ্টি থাকে। আপনি জানেন মোটর গাড়ির আবিষ্কার কবে? গতির জন্ম কবে? কে দিল গাড়িকে গতি। প্যাডেল করা গাড়িতে কবে এল মোটর?  

Updated By: Apr 25, 2016, 05:12 PM IST
বিশ্বের প্রথম মোটরগাড়ি ছিল রিক্সা?

ওয়েব ডেস্ক: বিবর্তনের ধারায় আজ গতিই শেষ কথা। এই তো সেদিন, বিদেশ যাত্রা আর উন্নত দেশ গতিতে কত এগিয়ে সেই গল্প শুনছিলাম দাদার (স্বরূপ দা) মুখে, সৌদি আরবের রাস্তায় গাড়ি চলে ২০০ কিলোমিটার গতিতে। হুশশশশ। গাড়ির গতি আগেও ছিল, আছে এখনও। বাড়ছে সেই গতির গতি। আপনার কোনও দাদা, ভাই বা পরিজনদের কাছেও আপনি নিশ্চয়ই এমন গল্প শোনেন আর ভাবেন আমার দেশে এমন কখনও হবে? কলকাতার রাস্তায় শা শা করে গাড়ি ছুটছে কিংবা ঢাকার রাজপথে কোনও সিগনালেই গাড়ি দাঁড়াচ্ছে না। প্রযুক্তির উন্নতি যত বাড়ছে ততই বাড়ছে গতি। আগামী দিনে নতুন কি আসছে, তা নিয়ে আমাদের উৎসাহ সব থেকে বেশি। প্রতিটা বিবর্তনেরই একটি আদি সৃষ্টি থাকে। আপনি জানেন মোটর গাড়ির আবিষ্কার কবে? গতির জন্ম কবে? কে দিল গাড়িকে গতি। প্যাডেল করা গাড়িতে কবে এল মোটর?  

সালটা ১৮৮৬। বেঞ্জ মোটর-ওয়াগান প্রথম মোটর গাড়ির আবিষ্কার করে। ৩ চাকার একটি যানে প্রথম মোটর লাগিয়ে তাকে মোটরগাড়ির রূপ দিয়েছিল বেঞ্জ। এই তিন চাকার গাড়ি দেখতে অবিকল রিক্সার মত। স্পিড ছিল ১৬ কিলোমিটার প্রতি ঘণ্টা। ১৮৮৬ সালের ৩ জুলাই প্রথম সেই গাড়ির পরীক্ষামূলক 'টেস্ট ড্রাইভ' নেওয়া হয়েছিল।

.