ভিড়ের ভয়ে প্যান্ডাল হপিংয়ে আপত্তি? জেনে নিন কী করবেন

চিন্তা নেই, ভি-আর প্রযুক্তির মাধ্যমে পুজো দেখুন, ‘ভিড় ঠেলে’ পৌঁছে যান প্যান্ডেলের প্রাণকেন্দ্রে, মায়ের প্রতীমার সামনে।

Updated By: Oct 16, 2018, 09:53 AM IST
ভিড়ের ভয়ে প্যান্ডাল হপিংয়ে আপত্তি? জেনে নিন কী করবেন

নিজস্ব প্রতিবেদন: ভিড়ের ভয়ে প্যান্ডাল হপিংয়ে আপত্তি? চিন্তা নেই, ভি-আর প্রযুক্তির মাধ্যমে পুজো দেখুন, ‘ভিড় ঠেলে’ পৌঁছে যান প্যান্ডেলের প্রাণকেন্দ্রে, মায়ের প্রতীমার সামনে। পুজোয় আপনার ঠাকুর দেখার একেবারে নতুন অভিজ্ঞতা হবে প্রযুক্তির হাত ধরে ভার্চুয়াল রিয়্যালিটিতে।

না, এর জন্য কোনও কিছু ডাউনলোড করার প্রয়োজন নেই। সার্চ করে এক ক্লিক-এ ঢুকে পড়ুন ‘দি পূজা অ্যাপ’-এ (http://thepujaapp.com)। তালিকা থেকে খুঁজে নিন পছন্দের পুজো মণ্ডপ। এ বার আলতো ট্যাপ। দর্শনার্থীদের ভিড়, মন্ডপের সিকিউরিটি, চার পাশের বিজ্ঞাপনী হোর্ডিং, ব্যানার খাবারের ছোট ছোট দোকান পেরিয়ে পৌঁছে যান সোজা মায়ের প্রতীমার সামনে। ২০১৩ থেকে ২০১৮-র সেরা পুজোগুলোর ৩৬০ডিগ্রি ছবি তোলা রয়েছে। না দেখলে বিশ্বাসই হবে না! মনেই হবে না যে, বাস্তবে আপনি ওই পুজো মন্ডপে নেই।

এ সবের জন্য কোনও বিশেষ গ্যাজেট কিনতেও হবে না আপনাকে। আপনার স্মার্টফোনটি চোখের খুব কাছে ধরে রাখার জন্য অনলাইনেই পেয়ে যাবেন ভি-আর বক্স (দাম ৩০০ থেকে ৫৫০ টাকার মধ্যে)। গুগল আর্থ, ইউটিউব-এর মতো পরিচিত অ্যাপ্লিকেশনগুলিতেও এখন চলে এসেছে ভার্চুয়াল রিয়্যালিটি। তবে পুজো মন্ডপগুলোতে ঢুঁ মারতে ‘দি পূজা অ্যাপ’ সেরা ঠিকানা। বিগত চার-পাঁচ বছর ধরে ‘দি পূজা অ্যাপ’ কলকাতার বিভিন্ন নামী পুজোর ছবি ভি-আর প্রযুক্তি ব্যবহার করে তুলে দিচ্ছে ভিড় বিমুখ উত্সবপ্রেমী বাঙালিদের চোখের সামনে। বয়স্ক বা শারীরিক ভাবে অক্ষম মানুষগুলোকেও নির্ঝঞ্ঝাটে কলকাতার সেরা পুজোগুলো দেখার সুযোগ করে দিচ্ছে ‘দি পূজা অ্যাপ’। তাই ভিড়-ভাট্টার ভয়, বার্ধক্য বা শারীরিক অক্ষমতাকে ‘ডোন্ট কেয়ার’ করে দূরে সরিয়ে রেখে ভার্চুয়াল রিয়্যালিটির সাহায্যে দেখে নিন কলকাতার সেরা পুজোগুলো।

.