কার্ড পাঞ্চ করে কীভাবে উপস্থিতি রেকর্ড হয় জানেন?

খাতায় কলমে সইয়ের যুগ এখন আর নেই। আমরা সবাই এখন টেকনোলজির দাস। তাই ওঠা বসা খাওয়া শুতে যাওয়া সব কিছুতেই আমাদের বিজ্ঞানের সাহায্য লাগে। বিজ্ঞান ছাড়া এককথায় আমরা অচল। টেকনোলজির যুগে আমরা কাগজ কলমকে প্রায় ভুলতে বসেছি। তাই কাজের জায়গাতেও ঢুকতে গেলে এখন আর হাজিরা খাতায় সই করতে হয় না। এখন সবই কম্পিউটারাইজড। তাই কোথাও আঙুলের ছাপ দিয়ে তো কোথাও কার্ড পাঞ্চ করে 'উপস্থিত' বলতে হয়। কিন্তু এই যে কার্ড পাঞ্চ করছেন, জানেন কি এই কার্ড কীভাবে কাজ করে? মানে কার্ড দিলেই কীভাবে আপনার হাজিরা কম্পিউটারের খাতায় নথিভূক্ত হয়ে যায়?

Updated By: May 7, 2016, 02:29 PM IST
কার্ড পাঞ্চ করে কীভাবে উপস্থিতি রেকর্ড হয় জানেন?

ওয়েব ডেস্ক: খাতায় কলমে সইয়ের যুগ এখন আর নেই। আমরা সবাই এখন টেকনোলজির দাস। তাই ওঠা বসা খাওয়া শুতে যাওয়া সব কিছুতেই আমাদের বিজ্ঞানের সাহায্য লাগে। বিজ্ঞান ছাড়া এককথায় আমরা অচল। টেকনোলজির যুগে আমরা কাগজ কলমকে প্রায় ভুলতে বসেছি। তাই কাজের জায়গাতেও ঢুকতে গেলে এখন আর হাজিরা খাতায় সই করতে হয় না। এখন সবই কম্পিউটারাইজড। তাই কোথাও আঙুলের ছাপ দিয়ে তো কোথাও কার্ড পাঞ্চ করে 'উপস্থিত' বলতে হয়। কিন্তু এই যে কার্ড পাঞ্চ করছেন, জানেন কি এই কার্ড কীভাবে কাজ করে? মানে কার্ড দিলেই কীভাবে আপনার হাজিরা কম্পিউটারের খাতায় নথিভূক্ত হয়ে যায়?

লক্ষ্য করে দেখেছেন, আপনার পাঞ্চ কার্ডের বাইরে একটা শক্ত কভার লাগানো থাকে। সেই কভারের মধ্যেই লাগানো থাকে NFC বা নিয়ার ফিল্ড কমিউনিকেশন। এটি এমন একটি প্রযুক্তি, যা ব্লুটুথ বা ওয়াইফাইয়ের মতোই তথ্য সরবরাহের কাজ করে। এই প্রযুক্তির ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ডের মাধ্যমে কার্ডটি পাঞ্চ করার সঙ্গে সঙ্গেই আপনার তথ্য ডিভাইসে পৌঁছে যায়।

.