বাল্ক মেসেজ পাঠালে এ বার আইনি পদক্ষেপ নিতে পারে Whatsapp!

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর, প্ররোচনামূলক মেসেজ এবং স্প্যাম আটকাতেই এই পদক্ষেপ।

Updated By: Jun 14, 2019, 02:42 PM IST
বাল্ক মেসেজ পাঠালে এ বার আইনি পদক্ষেপ নিতে পারে Whatsapp!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: একসঙ্গে অনেকজনকে ম্যাসেজ পাঠানোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে উদ্যোগী হল হোয়াটস্যাপ-এর নির্মাতারা। সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর, প্ররোচনামূলক মেসেজ এবং স্প্যাম আটকাতেই এই পদক্ষেপ।

হোয়াটসঅ্যাপ-এর FAQs অংশে জানানো হয়, App-টি একসঙ্গে অনেকজনকে মেসেজ পাঠানোর উদ্দেশ্যে বানানো হয়নি। এ ছাড়াও ব্যবসায়িক স্বার্থে অটোমেটেড মেসেজ পাঠানোও নিষিদ্ধ। এ বছর ডিসেম্বর ৭ এর পর থেকে App-এর এই শর্তাবলী মানা না হলে ব্যবহারকারীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে সংস্থা।

তাছাড়া, ব্যক্তিগত ব্যবহারের মধ্যেই Whatsapp-কে সীমাবদ্ধ রাখতে চাইছে সংস্থা। কোনো সংস্থা তাদের ব্যবসায়িক স্বার্থে Whatsapp-এর মাধ্যমে স্বয়ংক্রিয় মেসেজ পাঠাতে পারবে না। সেক্ষেত্রে Whatsapp Business অ্যাপ ব্যবহার করতে হবে সংস্থাকে। হোয়াটস্যাপ-এর এক মুখপাত্রের বক্তব্য অনুযায়ী, ইতিমধ্যে হোয়াটস্যাপ-এ যারা শর্তাবলী অমান্য করছে তাদের অ্যাকাউন্ট বন্ধ করার প্রক্রিয়া শুরু করেছে সংস্থা। ব্যবসায়ীদের স্বার্থে Whatsapp Business অ্যাপ-টিকে আরও উন্নত করার ব্যাপারেও কাজ করছে ফেসবুক।

আরও পড়ুন:

তবে ঠিক কি আইনি পদক্ষেপ নেওয়া হবে সে ব্যাপারে এখনও কিছু খোলসা করেনি সংস্থা। প্রসঙ্গত, এ বছরের শুরুতেই Whatsapp-এ ভুয়ো খবর ছড়ানো আটকাতে মেসেজ ফরোয়ার্ড-এর সংখ্যা ৫ জনের মধ্যে সীমাবদ্ধ করে সংস্থা। তার আগে ২০১৮-তে ফরোয়ার্ড করা মেসেজ-এর উপর 'Forwarded'ব্যাজ দেখানো শুরু হয় Whatsapp-এ। 

.