মহাকাশে ইতিহাসের সেলফি

সেলফি উঠছে ইতিহাসের! আর সাক্ষী থাকছে মহাকাশ! সহজ করে বললে, সেলফি তুলে রকেট নিজেই তা 'সেন্ড' করছে ইসরোর বিজ্ঞানীদের। আর সেই ছবি দেখে মুখে হাসি ফুটেছে ইসরোর বিজ্ঞানীদের। গতকাল সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে যে পিএসএলভি (পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল)-টি উত্‍‍ক্ষেপণ করা হয়েছে, তারই মাথায় জুড়ে দেওয়া হয়েছে একটা 'হাই রেজোলিউশন' ক্যামেরা, সেটিই এখন সেলফি তুলছে ১০৪ উপগ্রহ বোঝাই রকেটটির।

Updated By: Feb 16, 2017, 05:07 PM IST
মহাকাশে ইতিহাসের সেলফি
সেই সেলফি

ওয়েব ডেস্ক: সেলফি উঠছে ইতিহাসের! আর সাক্ষী থাকছে মহাকাশ! সহজ করে বললে, সেলফি তুলে রকেট নিজেই তা 'সেন্ড' করছে ইসরোর বিজ্ঞানীদের। আর সেই ছবি দেখে মুখে হাসি ফুটেছে ইসরোর বিজ্ঞানীদের। গতকাল সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে যে পিএসএলভি (পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল)-টি উত্‍‍ক্ষেপণ করা হয়েছে, তারই মাথায় জুড়ে দেওয়া হয়েছে একটা 'হাই রেজোলিউশন' ক্যামেরা, সেটিই এখন সেলফি তুলছে ১০৪ উপগ্রহ বোঝাই রকেটটির।

আরও পড়ুন- ২৮ ফেব্রুয়ারি দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক

গতকাল সকাল ৯ টা ২৮ মিনিটে যাত্রা শুরু করার পর ২৮ মিনিট পরে পিএসএলভিটি কার্টোস্যাট-২ সিরিজের স্যাটেলাইটকে নির্দিষ্ট কক্ষপথে প্রথম নামিয়ে দেয়। উল্লেখ্য, PSLV-C37 রকেটের সাহায্যে প্রথমে অন্তরীক্ষে পাঠানো হল ৭১৪ কেজি ওজনের কারটোস্যাট 2 সিরিজের উপগ্রহ। এরপর বাকি ১০৩টি উপগ্রহের উত্‍‍ক্ষেপণ। যারমধ্যে ১০১টি বিদেশি উপগ্রহ। ৯৬টি আমেরিকার। বাকি ৫টি ইজরায়েল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইত্‍জারল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরশাহীর। সবগুলি উপগ্রহের মোট ওজন ৬৬৪ কেজি।

.