ডেবিট কার্ডের ব্যবহার বন্ধ করে দিতে পারে স্টেট ব্যাঙ্ক!

গ্রাহকদের ডিজিটাল লেনদেনে উত্সাহী করতে নতুন অ্যাপ লঞ্চ করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 20, 2019, 01:41 PM IST
ডেবিট কার্ডের ব্যবহার বন্ধ করে দিতে পারে স্টেট ব্যাঙ্ক!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ডেবিট কার্ড ব্যবহার কমিয়ে YONO অ্যাপের ব্যবহার বাড়াতে চাইছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। সেই উদ্দেশ্যে অদূর ভবিষ্যতে ডেবিট কার্ডের পরিষেবা বন্ধ করতে চাইছে এসবিআই। তার বদলে ব্যবহার করতে হবে YONO অ্যাপ। সোমবার এসবিআইয়ের নতুন পরিকল্পনার কথা জানালেন চেয়ারম্যান রজনিশ কুমার।

প্রায় দুই বছর আগে চালু হয় এসবিআই YONO অ্যাপ। গ্রাহকদের ডিজিটাল লেনদেনে উত্সাহী করতে নতুন অ্যাপ লঞ্চ করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। গুগল প্লে স্টোরে ১ কোটিরও বেশি ডাউনলোড হয়েছে YONO অ্যাপ। তবে এখনও লেনদেনের জন্য ডেবিট কার্ড ও নগদ টাকার উপরেই নির্ভরশীল বেশিরভাগ গ্রাহকরা। সেই দিকে নজর রেখেই নতুন সিদ্ধান্ত নিল এসবিআই। অদূর ভবিষ্যতে ডেবিট কার্ড তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল এসবিআই। তার বদলে YONO অ্যাপের মাধ্যমে নগদ টাকা তোলা ও লেনদনের সুবিধা দেবে এসবিআই।

চেয়ারম্যান রজনিশ কুমার বলেন, "আগামী ৫ বছরে আর পকেটে প্লাস্টিকের কার্ড নিয়ে ঘোরার প্রয়োজন হবে না। সমস্ত পরিষেবাই থাকবে স্মার্টফোনেই।" তিনি জানান, ডেবিট কার্ডের ব্যবহার বন্ধ করে জোর দেওয়া হবে YONO অ্যাপের প্রচলন বৃদ্ধির উপর। এটিএম থেকে YONO অ্যাপের মাধ্যমেই টাকা তুলতে পারবেন গ্রাহকরা। কেনাকাটা করার ক্ষেত্রেও YONO অ্যাপের ব্যবহারে জোর দিতে চাইছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

আরও পড়ুন: গাড়ি, বাড়ি, শিক্ষা ও ব্যক্তিগত ঋণে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক

এ দিন উত্সবের মরসুমের আগে ঋণের ক্ষেত্রে সুদের পরিমাণ কমানোর ঘোষণা করেছে এসবিআই। শুধু তাই নয়, YONO অ্যাপের মাধ্যমে ঋণের আবেদনও করা সম্ভব। ফোনে অ্যাপের মাধ্যমেই মাত্র চারটি ধাপেই ব্যক্তিগত ঋণ পেতে পারেন এসবিআই গ্রাহকরা। YONO অ্যাপের মাধ্যমে আবেদন করা হলে গৃহ ও গাড়ি ঋণের ক্ষেত্রেও ছাড় দেওয়া হবে বলে সোমবার ঘোষণা করে এসবিআই। 

ইতিমধ্যে প্রায় ৬৮ হাজার YONO ক্যাশপয়েন্ট তৈরি করেছে এসবিআই। আগামী দেড় বছরে প্রায় ১০ লক্ষ YONO ক্যাশপয়েন্ট তৈরি করার পরিকল্পনা আছে ভারতীয় স্টেট ব্যাঙ্কের।

.