আগামী ২ বছরের মধ্যে ভারতে প্রায় ৫ লক্ষ মাইক্রো এটিএম চালু করতে উদ্যোগী RapiPay!

ভারতের মাত্র ১৯% এটিএম গ্রামাঞ্চলে রয়েছে যেখানে দেশের মোট জনসংখ্যার ৬২% মানুষ বসবাস করেন। তাই বিশেষ করে ওই সমস্ত মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই এই উদ্যোগ।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 8, 2020, 04:13 PM IST
আগামী ২ বছরের মধ্যে ভারতে প্রায় ৫ লক্ষ মাইক্রো এটিএম চালু করতে উদ্যোগী RapiPay!
ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন: ভারতের দ্রুত উন্নতিশীল ফিনটেক সংস্থা, RapiPay সম্প্রতি  সারা ভারত জুড়ে মাইক্রো এটিএম (mATMs) চালু করল। RapiPay ফ্র্যাঞ্চাইজড রিটেল নেটওয়ার্ক ব্যবহার করে গ্রাহকদের ব্যাঙ্কিং বিজনেস করেসপন্ডেন্টস (BCs) পরিষেবা দিয়ে থাকে। ক্যাপিটাল ইন্ডিয়া ফিনান্স লিমিটেড (CIFL-এর অধীনস্ত এই  সংস্থাটির দৃঢ় বিশ্বাস যে এটিএম থেকে নগদ টাকা তোলার ক্ষেত্রে এই  মাইক্রো এটিএমগুলি ভারতীয় গ্রাহকদের কাছে  দ্রুত জনপ্রিয় হয়ে উঠবে। RapiPay- এর বিসি মডেল লক্ষ লক্ষ ভারতীয় খুচরা বিক্রেতাকে কর্মসংস্থানের সুযোগ এনে দিয়েছে।  

এই নতুন পরিষেবাটির সূচনা করে  RapiPay-এর এমডি এবং সিইও যোগেন্দ্র কাশ্যপ বলেন, "আমাদের মাইক্রো এটিএমগুলি সম্পর্কে বাজার থেকে  দুর্দান্ত সাড়া মিলেছে। এটি চালু করার একমাসের মধ্যেই আমরা ২৫ হাজারেরও বেশি ডিভাইস ইনস্টল করতে সক্ষম হয়েছি। প্রচলিত এটিএম মেশিনের তুলনায় RapiPay মাইক্রো এটিএমগুলির সাহায্যে গ্রাহকরা সহজেই যে কোনও RapiPay সাথী স্টোরে গিয়ে নগদ টাকা তুলতে পারবেন বা অনুরূপ কাজ করতে পারবেন। RapiPay মাইক্রো এটিএমগুলি নাগালের মধ্যে পেয়ে যাওয়ার ফলে তাঁদের কিলোমিটারের পর কিলোমিটার এটিএমের সন্ধানে ঘুরতে হবে না।"

ভারতে এখনও নগদ আর্থিক লেনদেনের চাহিদা যথেষ্ট। ফলে লক্ষাধিক লেনদেন ইতিমধ্যেই  মাইক্রো এটিএমের মাধ্যমে ঘটছে। এই লেনদেন  আধার এনাবেল্ড পেমেন্ট সিস্টেম  (AePS)-এর মাধ্যমে বা মাইক্রো এটিএম ডিভাইসের মাধ্যমেই হচ্ছে। বর্তমানে  মহামারীর সময়  নগদ টাকা তোলার ক্ষেত্রে এই মাইক্রো এটিএমগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বিশেষত কর্মহীন শ্রমিক, কৃষকদের জন্য জন ধন  অ্যাকাউন্টে সরকারের পাঠানো কোটি টাকা তোলার সময় এই বব্যস্থা তাঁদের প্রভূত সহায়তা করেছে।

আরবিআইয়ের সাম্প্রতিক তথ্যে প্রকাশিত হয়েছে যে, দেশের ২.২ লক্ষ এটিএমের মধ্যে শুধুমাত্র ১৯% এটিএম গ্রামাঞ্চলে রয়েছে যেখানে মোট ভারতীয় জনসংখ্যার ৬২% মানুষ বসবাস করেন। গ্রামীণ অঞ্চলে এটিএম সংখ্যা কম। তার উপর এটিএমের মোট সংখ্যাও প্রতি বছরই হ্রাস পাচ্ছে। সুতরাং, দেশের প্রতিটি প্রান্তে এবং গ্রামাঞ্চলে টাকা তোলার সুবিধার জন্য মাইক্রো এটিএম গুলির চাহিদা দ্রুত বেড়ে চলেছে।

আরও পড়ুন: এক রিচার্জে প্রায় ৫৫০ জিবি ডেটা, আনলিমিটেড কলিং আর ৩৬৫ দিনের বৈধতা দিচ্ছে Jio!

RapiPay মাইক্রো এটিএমগুলি অত্যন্ত কার্যকর এবং সহজেই সারা ভারত জুড়ে RapiPay সাথীতে ব্যবহৃত  RapiPay এজেন্ট অ্যাপের সাথে যোগাযোগে সহায়ক।  RapiPay-এর কাছে আরবিআই-এর দেওয়া পিপিআই (প্রি-পেইড ইনস্ট্রুমেন্ট) লাইসেন্স রয়েছে এবং এটি  এজেন্ট এবং গ্রাহকদের জন্য সম্পূর্ণ সুরক্ষিত ও নির্ভরযোগ্য।

.