নেট নিউট্রালিটির স্বার্থে এয়ারটেল জিরোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ফ্লিপকার্ট

ভারতে নেট নিউট্রালিটির স্বার্থে এয়ারটেল জিরোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ওনলাইন রিটেল জায়ান্ট ফ্লিপকার্ট। মঙ্গলবার ফ্লিপকার্ট কর্তৃপক্ষ জানিয়েছে, নেট নিউট্রালিটির দাবিকে সমর্থন করে এয়ারটেল জিরোর সঙ্গে সংযুক্তিকরণের সমস্ত প্রক্রিয়া থেকে তারা সরে আসছে।

Updated By: Apr 14, 2015, 04:00 PM IST
নেট নিউট্রালিটির স্বার্থে এয়ারটেল জিরোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ফ্লিপকার্ট

ওয়েব ডেস্ক: ভারতে নেট নিউট্রালিটির স্বার্থে এয়ারটেল জিরোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ওনলাইন রিটেল জায়ান্ট ফ্লিপকার্ট। মঙ্গলবার ফ্লিপকার্ট কর্তৃপক্ষ জানিয়েছে, নেট নিউট্রালিটির দাবিকে সমর্থন করে এয়ারটেল জিরোর সঙ্গে সংযুক্তিকরণের সমস্ত প্রক্রিয়া থেকে তারা সরে আসছে।

গত সপ্তাহেই এয়ারটেল জিরোর সঙ্গে ফ্লিপকার্টের ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের কথা সামনে আসে। নেট নিউট্রালিটি নিয়ে এদেশের অন্তর্জাল দুনিয়া যখন উত্তাল, তখন এই ধরণের খবর প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে প্রবল সমালোচনার মুখে পড়ে ফ্লিপকার্ট। অভিযোগ ওঠে এয়ারটেল জিরো-এর প্ল্যাটফর্ম ব্যবহার করে বৈষম্য তৈরি হবে ইন্টারনেট জগতে। কারণ এই চুক্তি হলে, বিভিন্ন কোম্পানি এয়ারটেল থেকে তথ্য কিনে সহজেই তা বিনামূল্যে পৌছে দেবে ক্রেতাদের কাছে।

মঙ্গলবার ফ্লিপকার্টের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, এয়ারটেল জিরোর সঙ্গে গাঁটছড়া বাধার সমস্ত আলোচনার প্রক্রিয়া তারা থামিয়ে দিয়েছে। ফ্লিপকার্টের দাবি ভারতে নেট নিরপেক্ষাতার স্বার্থেই এই সিদ্ধান্ত নিচ্ছে তারা।

নেট নিউট্রালিটির দাবির স্বপক্ষেই ঝুঁকছে ভারত সরকার। ভারতে এখন থেকে ইন্টারনেট অ্যাক্সেস হবে নিরপেক্ষ। ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয়ে যে বাধ্যবাধকতা ছিল।  সেই বেড়ি থেকে মুক্ত হতে ছলেছে ইন্টারনেট অ্যাক্সেস। প্রযুক্তি সাক্ষরতার প্রচারের জন্য ভারতের কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত গ্রহন করতে চলেছে। সারা ভারত জুড়ে ইন্টারনেট ব্যবহার ও প্রযুক্তিকে ঘরে ঘরে পৌঁছে দিতে এটি একটি কার্যকারি সিদ্ধান্ত হবে বলে মনে করছে তথ্য প্রযুক্তি মন্ত্রক।   

যেকোনও ডেটা ব্যবহার করার ক্ষেত্রে ডেটা ব্যবহারকারিদের মধ্যে কোনও রকম বৈষম্য থাকবে না। ফলে,  ইন্টারনেট ব্যবহারকারিকে নতুন করে কোনও সমস্যায় আর পড়তে হবে না।" আমরা মনে করি, বর্তমান সময়ে মানুষের আবিষ্কার গুলির মধ্যে  ইন্টারনেট হল সবথেকে বুদ্ধিদীপ্ত । এই আবিষ্কারের সঙ্গে সাধারণ মানুষের পরিচয় দরকার। কোনও রকম বৈষম্য ছাড়াই সবার কাছে সমান ভাবে পৌঁছে দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার", মন্তব্য কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মন্ত্রী রবি শঙ্কর প্রসাদের। এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য একটি স্বতন্ত্র কমিটি গঠন করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। মে মাসের দ্বিতীয় সপ্তাহে এই বিষয়ে রিপোর্ট পেশ করবে ওই কমিটি।    

মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই ইন্টারনেট ব্যবহারে সব রকম বাধা তুলে দিয়েছে মার্কিন সেনেট। ভারতী এয়ারটেল, ভোডাফন, আইডিয়া-এই সব টেলিকম কোম্পানি গুলির সঙ্গে কথাও বলেছে কেন্দ্রীয় সরকার। যদিও ভাইবার, স্কাইপ, লাইন ব্যবহারের ক্ষেত্রে ভিন্ন মত প্রকাশ করেছে ভারতের সবথেকে বড় টেলিকম সংস্থা  ভারতী এয়ারটেল। ভাইবার, স্কাইপ, লাইন-এই ধরনের পরিষেবাগুলি ব্যবহার করার ক্ষেত্রে বেশি মাশুল দিতে হবে এয়ারটেল ব্যবহারকারীদের।

 

.