মাইক্রসফ্ট ল্যাপটপ- মাল্টি টাচ, ম্যাগনেসিয়াম বডি, writing pen-র সঙ্গে ৮ মিলিয়ন পিক্সেল ক্যামেরা

Updated By: Jan 5, 2016, 08:55 AM IST
মাইক্রসফ্ট ল্যাপটপ- মাল্টি টাচ, ম্যাগনেসিয়াম বডি, writing pen-র সঙ্গে ৮ মিলিয়ন পিক্সেল ক্যামেরা

ওয়েব ডেস্ক: মাইক্রসফ্টের ল্যাপটপ। surface book এবং surface pro 4. দুটিই খুবই হাল্কা এবং যথেষ্ট ফ্যাশনেবল দেখতে। তবে শুধু লুক নয়, উইন্ডোজ এই ল্যাপটপ যে বেশ উন্নতমানের তা একটু চর্চা করলেই বোঝা যাবে।

প্রথমেই আসা যাক surface book-এর প্রসঙ্গে। Magnesium bodyর জন্য classy লুক রয়েছে এই laptopর। ভীষণ পাতলা এবং হালকা যা সহজেই carry করা যায়। গ্লাস ট্রাকপ্যাড, সঙ্গে 5 point multi touch-র সুবিধা। অর্থাত্‍ পাঁচটি আঙুলের কাজ করার সুবিধা পাবেন আপনি। 6million pixels -এর 13.5 display screen এর অন্যতম বৈশিষ্ট। তবে এই স্ক্রিন আপনি আলাদা করেও আপনি ব্যবহার করতে পারবেন। অর্থাত্‍ আছে detachable screen-র সুবিধা। আর  detach process-টাও বেশ সহজ। কারণ এর muscle wire lock। এই lock-এর ফলে screen টি  regular খোলা পড়া করলেও, damage হওয়ার সম্ভাবনা কম।  সঙ্গে অবশ্য dynamic fulcrum hingeও বেশ পক্ত। Back lit keyboard-এর ফলে রাতে বা অন্ধকারে কাজ করা যায় অনায়াসে। ১২ঘণ্টা থাকে এর ব্যাটৈরি ব্যাক আপ। উইন্ডোজ টেন অপরেটিং সিস্টেম, যা মাইক্রোসফ্টের লেটেস্ট os। Intel core i 7 processor, 16 GB Ram সঙ্গে 1 TB storage capacity রয়েছে high speed GDDR5 memory ও।

এবার আসা যাক মাইক্রোসফ্টের অন্য laptop surface pro 4-র কথায়। এটিও যথেষ্ট হালকা। পাতলা design-এর ফলে এটি নিয়ে চলাফেরা করা খুবই সহজ। 12.3 screen display.keyboardটি ও বেশ classy এবং key-এর ডিসাইন এমন, যে type করা যায় খুব তাড়াতাড়ি ও smoothly keypad প্রায় 40% ব়ড। তাই কাজের গতিও থাকে বেশি। সঙ্গে 5 point multitouch-এর ব্যবস্থা। এটিতে গ্লাস ট্রাকপ্যাডের সুবিধা পাওয়া যাবে। হাইব্রিড cooling system-এর ফলে অনেক ক্ষণ কাজ করতে অসুবিধা হবে না। 6th generation intel core processor, 16 GB Ram , 1 TB পর্যন্ত storage, 8million pixel camera সঙ্গে autofocus র সুবিধা।

এবার এর সঙ্গে থাকছে writing pen যা level pressureর ওপর কাজ করে এটি। Drawing, painting writing, যা চাইবেন তাই হবে নিখুত ভাবে।

 

.