৪৬ বছর আগেও ফেসবুকে বন্ধু হত মানুষ!

না, না হেডলাইনটা ভুল পড়েননি। ৪৬ বছর আগেও মানুষ একে অপরের বন্ধু হত ফেসবুকের মাধ্যমে। আরে বাবা, কোনও গুজব নয়। ফেসবুকই এমন কথা বলছে। আচ্ছা ব্যাপারটা এবার খোলসা করে বলা যাক।  

Updated By: Jan 4, 2016, 04:34 PM IST
৪৬ বছর আগেও ফেসবুকে বন্ধু হত মানুষ!

ওয়েব ডেস্ক: না, না হেডলাইনটা ভুল পড়েননি। ৪৬ বছর আগেও মানুষ একে অপরের বন্ধু হত ফেসবুকের মাধ্যমে। আরে বাবা, কোনও গুজব নয়। ফেসবুকই এমন কথা বলছে। আচ্ছা ব্যাপারটা এবার খোলসা করে বলা যাক।  

'ইউনিক্স ইপোক' নামের এই বাগটির কারণেরই বয়স নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে ফেসবুকে। ফলে অনেকেই অভিযোগ করছেন ফেসবুকে বন্ধুত্বের শুভেচ্ছা জানানোর যে সময়কালটা দেখানো হচ্ছে তা সম্পূর্ণ ভুল। লন্ডনের ২২ বছরের যুবক অ্যান্ড্রুকে ফেসবুক লিখছে ১৯ বছরের লিলির সঙ্গে তাদের বন্ধুত্বের ৪৬ তম বছর পূর্ণ হয়েছে। অথচ ফেসবুক চালুই হয়েছে বছর ১১ আগে। অনেকেই আবার দাবি করছেন ফেসবুকে বন্ধুত্বের দিনেও গোলমাল হচ্ছে।

ফেসবুকও কার্যত স্বীকার করে নিচ্ছে এই অভিযোগ। ফেসবুকের এক মুখপাত্র বলেন, খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান হয়ে য়াবে।’  

ফেসবুকে একে অপরের সঙ্গে বন্ধুত্ব শুরু হয়েছিল ৪৬ বছর আগে। আর এই দুজনকে ফেসবুকের পক্ষ থেকে জানানো হল শুভেচ্ছা।’ এমনই ছবি কিছুদিন ধরে ফেসবুকে দেখতে পাচ্ছেন অনেকে। তার মানে তারা ৪৬ বছর ধরে ফেসবুক ব্যবহার করছেন। কিন্তু আসল ব্যাপারটা ফেসবুক চালু হয়েছে ১১ বছর আগে। তবে ৪৬ বছরের বন্ধুত্বের শুভেচ্ছা জানানো হল কি করে?

প্রসঙ্গত,পৃথিবীর অনেকগুলো সার্ভার ইউনিক্স অপারেটিং সিস্টেমে চলে। এই অপারেটিং সিস্টেম জিরো এবং এক ছাড়া ভগ্নাংশ গণনা করতে পারে না । কোনো এক বাগ সমস্যার কারণে ইউনিক্স ফেসবুকের সময় গণনায় গোলমাল করে ফেলে। যার ফলে এ ধরণের মেসেজ দেখা যায় বলে জানা গিয়েছে।

.