নিজস্ব অপরেটিং সিস্টেম আনছে মাইক্রোম্যাক্স

জিওমি, স্যামসংয়ের পর এবার নিজস্ব অপরেটিং সিস্টেম তৈরি করার পথে হাঁটল মাইক্রোম্যাক্সও। ইকোনমিক টাইমসে প্রকাশিত একটি খবর অনুযায়ী, নিজস্ব অ্যাপ সহ অপরেটিং সিস্টেম চালু করতে চলেছে মাইক্রোম্যাক্স। নিজেদের মোবাইল। ট্যাবলেট ও টেলিভিশন সেটে এবার সেই অপরেটিং সিস্টেম ব্যবহার করার পরিকল্পনা মাইক্রোম্যাক্স কর্তৃপক্ষের।

Updated By: Aug 24, 2015, 02:31 PM IST
  নিজস্ব অপরেটিং সিস্টেম আনছে মাইক্রোম্যাক্স

ওয়েব ডেস্ক: জিওমি, স্যামসংয়ের পর এবার নিজস্ব অপরেটিং সিস্টেম তৈরি করার পথে হাঁটল মাইক্রোম্যাক্সও। ইকোনমিক টাইমসে প্রকাশিত একটি খবর অনুযায়ী, নিজস্ব অ্যাপ সহ অপরেটিং সিস্টেম চালু করতে চলেছে মাইক্রোম্যাক্স। নিজেদের মোবাইল। ট্যাবলেট ও টেলিভিশন সেটে এবার সেই অপরেটিং সিস্টেম ব্যবহার করার পরিকল্পনা মাইক্রোম্যাক্স কর্তৃপক্ষের।

অনান্য অপরেটিং সিস্টেমের মতই এটিও আসলে একটি ফর্কড অ্যানড্রয়েড সংস্করণ। সৌজন্যে গুগলের ওপেন সোর্স প্ল্যাটফর্ম।

বেঙ্গালুরুতে এই মুহূর্তে কোম্পানির সফটওয়্যার টিম এই ফর্কড অ্যানড্রয়েড অপরেটিং সিস্টেম তৈরিতে ব্যস্ত। বেজিংয়ে নোকিয়ার আর অ্যান্ড ডি থেকে ৭৫জনের একটি ডিজাইন টিমকে নিয়ে এসেছে মাইক্রোম্যাক্স কর্তৃপক্ষ।

এই অর্থ বছরের শেষেই স্বল্প মূল্যেই নয়া অপরেটিং সিস্টেম সহ স্মার্টফোন বাজারে চলে আসবে। জানিয়েছেন মাইক্রোম্যাক্সের অন্যতম প্রতিষ্ঠাতা বিকাশ জৈন।

এই মুহূর্তে ভারতে মোবাইল বিক্রিতে দু'নম্বরে আছে মাইক্রোম্যাক্স। প্রতি মাসে এই কোম্পানির প্রায় ৩০ লক্ষ ফোন বিক্রি হয়। ২০১৫ অর্থবছরে ১১,০০০ কোটি টাকা লাভ করেছে এই ভারতীয় তথ্যপ্রযুক্তি কোম্পানিটি।

 

 

 

.