WATCH | AI-Created News Anchor: WATCH | AI-Created News Anchor: রক্তমাংসের নয়, তবুও খবর পড়ছে লিসা! ওড়িশা লিখল ইতিহাস

Meet Indias first AI Created News Anchor Lisa: সংবাদ সম্প্রচারে বিপ্লব ঘটাল ওড়িশা। তারা স্টুডিয়োতে বসাল প্রযুক্তিতে তৈরি সংবাদ সঞ্চালিকাকে। যে চমকে দিল তার কাজে।

Updated By: Jul 10, 2023, 05:28 PM IST
WATCH | AI-Created News Anchor: WATCH | AI-Created News Anchor: রক্তমাংসের নয়, তবুও খবর পড়ছে লিসা! ওড়িশা লিখল ইতিহাস
সঞ্চালিকা অথচ মানুষ নন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে সংবাদ সম্প্রচারের ভাষাটাই যেন বদলে গেল রাতারাতি! গত রবিবার রাতে আলোড়ন ফেলে দিল ওড়িশার বেসরকারি চ্যানেল ওটিভি নেটওয়ার্কের টেলিভিশন ও ডিজিটাল প্ল্যাটফর্ম। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ওরফে কৃত্তিম মেধার হাত ধরে সমুদ্র তীরবর্তী রাজ্য বিপ্লব করে ফেলল। তারা ভার্চুয়াল সংবাদ পাঠিকাকে দিয়ে খবর পড়াল এআই (AI) প্রযুক্তিকে হাতিয়ার করে। হ্যাঁ ঠিকই শুনলেন। খোদ ভারতেই ঘটল এমনটা!

আরও পড়ুন: Bharat V2: এবার মাত্র ৯৯৯ টাকায় রিলায়েন্স জিও আনছে ভারত V2 ফোন, কী এর বৈশিষ্ট্য?

লিসাই ভারতের প্রথম এআই পাওয়ার্ড ভার্চুয়াল নিউজ অ্য়াঙ্কার (AI-powered virtual news anchor) হিসেবে ইতিহাস লিখল। লিসা একাধিক ভাষায় (ওড়িয়া ও ইংরেজি) খবর পড়তে দক্ষ। ওড়িশার ট্র্যাডিশনল হ্য়ান্ডলুম শাড়িতে তাঁকে টিভি-র পর্দায় দেখে, কারোর পক্ষেই বোঝা সম্ভব হয়নি যে, লিসা রক্তমাংসের মানুষ নন। তিনি আসলে প্রযুক্তির ফসল। ওটিভি-র পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, লিসাকে ওডিয়াতে আরও দক্ষ করে তোলার চেষ্টা চলছে। পাশাপাশি লিসার উপস্থিতি থাকবে সকল সোশ্যাল মিডিয়ায়। 

এখন প্রশ্ন এআই নিউজ অ্যাঙ্কার আসলে কী? কীভাবে তারা কাজ করে? কম্পিউটারের মাধ্যমে অবিকল মানুষের মতো দেখতে মডেল তৈরি করা হয়। যাকে প্রাণবন্ত অ্যাঙ্কার করে গড়ে তোলা হয়। এরকম অ্যাঙ্কার নিঁখুত ভাবে আবেগ দিয়েই নিউজ স্টোরিজ পড়তে পারে। পড়ার ক্ষেত্রে রিয়ালিস্টিক স্পিচ ও ফেসিয়াল এক্সপ্রেশন ব্যবহার করে প্রযুক্তি। এমনকী কোনও কোনও অ্যাঙ্কার একেবারে রিয়াল-টাইমে দর্শকদের প্রশ্নের উত্তর দিতে পারে। ২৪X৭ ব্রেকিং নিউজও কভার করতে পারে। কোনও দর্শকের পছন্দ মতোই এই অ্যাঙ্কারকে ব্যবহার করা যায়। উদ্দেশ্যমূলক প্রচারের জন্য এরকম অ্যাঙ্কারকে দিয়ে ভুল তথ্যও পরিবেশন করানো যায়! এই ভয়টিও থেকে যায়।

বিশ্বের প্রথম এআই নিউজ অ্যাঙ্কার নিয়ে এসেছিল চিনা সংবাদ সংস্থা জিনহুয়া। অ্যাঙ্কার কিউ হাও চমকে দিয়েছিল সকলকে। এরপর অনান্য দেশ এআই অ্যাঙ্কার নিয়ে আসে খবরের দুনিয়ায়। তবে ভারতে লিজাই প্রথম। করে দেখাল পড়শি রাজ্য। এআই বুঝিয়ে দিচ্ছে যে, আগামীর পৃথিবী হবে কৃত্তিম মেধার। এই প্রযুক্তিই দশ বছরের মধ্যে বুক চিতিয়ে শাসন করবে সকল ক্ষেত্রে।

আরও পড়ুন: AI Photo: বিপজ্জনক অ্যাডভেঞ্চারে মেতে উঠছে শিশুরা! ভাইরাল এআই-এর তৈরি ছবি...

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.