রয়্যাল এনফিল্ডকে চ্যালেঞ্জ ছুড়তে চলে এল Jawa

রয়্যাল এনফিল্ডের পর ভারতের বাজারে ববার স্টাইলড মোটরসাইকেল লঞ্চ করে চমকে দিল জাওয়া। সিঙ্গল সিটার এই মোটরসাইকেলে রয়েছে ৩৩২ সিসি ইঞ্জিন। যার বোর বাদ দিলে বাকি সবই অন্য ২টি মোটর সাইকেলের সঙ্গে পুরো মিলে যায়। 

Updated By: Nov 15, 2018, 06:09 PM IST
রয়্যাল এনফিল্ডকে চ্যালেঞ্জ ছুড়তে চলে এল Jawa

নিজস্ব প্রতিবেদন: দু'দশকেরও বেশি সময় পর ভারতের মাটিতে ফিরল জাওয়া মোটরসাইকেলস। একই দিনে ৩টি মোটরসাইকেল লঞ্চ করল তারা। আর লঞ্চের সঙ্গে সঙ্গে শুরু হয়ে গিয়েছে রয়্যাল এনফিল্ডের সঙ্গে তুলনা। 

এদিন 'দ্যা জাওয়া', 'জাওয়া ৪২' ও 'জাওয়া পেরাক' নামে তিনটি মোটরসাইকেল লঞ্চ করেছে সংস্থাটি। প্রথম মোটরসাইকেলটির এক্স শো-রুম দাম ১.৬৪ লক্ষ, জাওয়া ৪২ লঞ্চ হয়েছে ১.৫৫ লক্ষ টাকায়। এছাড়া জাওয়া পেরাক লঞ্চ হয়েছে ১.৮৯ লক্ষ টাকায়। ববার স্টাইল এই মোটরসাইকেলটি নজর কেড়েছে অনেকেরই। 

দ্যা জাওয়া

১৯২৯ সালে তৈরি জাওয়ার জনপ্রিয় মডেল অনুকরণে তৈরি হয়েছে এই মোটরসাইকেল। পুরনো জাওয়ার মতো এই মোটরসাইকেলেও রয়েছে টুইন এক্সজস্ট। দেখতে পুরনো জাওয়ার মতো হলেও ভিতরের যন্ত্রপাতি সব অত্যাধুনি। রয়েছে ২৯৩ সিসি লিকুইড কুলড ইঞ্জিন। যা থেকে মেলে ২৭ অশ্বশক্তি ও ২৮ নিউটর মিটার টর্ক। রয়েছে ৬ স্পিড গিয়ারবক্স। মোটরসাইকেলটির সামনের চাকায় রয়েছে ২৮০ মিমি ডিস ব্রেক, পিছনে ১৫৩ মিমি ড্রাম ব্রেক। বলা বাহুল্য মোটরসাইকেলটিতে রয়েছে সিঙ্গল চ্যানেল এবিএস। 

মোটরসাইকেলটির মোট ওজন ১৭০ কিলোগ্রাম। উচ্চতা ৭৬৫ মিমি, হুইলবেস ১,৩৬৯ মিমি। ১৪ লিটার তেল ধরে এই মোটরসাইকেলের জ্বালানি ট্যাঙ্কে। মেরুন, ধূসর ও কালো- চিরচেনা তিন রঙে মিলবে এই মোটরসাইকেল।  

জাওয়া ৪২

আদি ও অকৃত্রিম জাওয়ার যাবতীয় চিহ্ন মজুত থাকলেও 'জাওয়া ৪২'-তে রয়েছে আধুনিকতার ছোঁয়া। এই মোটরসাইকেলেও রয়েছে দ্যা জাওয়া-র ইঞ্জিন। দ্যা জাওয়ার মতো এই মোটরসাইকেলেও রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন। পিছনে রয়েছে গ্যাস ফিলড সাসপেনশন। এই মোটরসাইকেলের ইন্সট্রুমেন্ট ক্লাস্টার হ্যান্ডেল মাউন্টেড ও কিছুটা ডান দিন চাপা। 
নজরকাড়া মোট ৬টি রঙে মিলবে এই মোটরসাইকেল। 

এনফিল্ড ক্লাসিককে টেক্কা দিতে এল জওয়া, দামে অনেকটাই কম

জাওয়া পেরাক

রয়্যাল এনফিল্ডের পর ভারতের বাজারে ববার স্টাইলড মোটরসাইকেল লঞ্চ করে চমকে দিল জাওয়া। সিঙ্গল সিটার এই মোটরসাইকেলে রয়েছে ৩৩২ সিসি ইঞ্জিন। যার বোর বাদ দিলে বাকি সবই অন্য ২টি মোটর সাইকেলের সঙ্গে পুরো মিলে যায়। জাওয়া পেরাকের ইঞ্জিন থেকে মেলে ৩০ হর্সপাওয়ার ও ৩১ নিউটর মিটার টর্ক। মোটরসাইকেলটিতে রয়েছে মোনোশক রিয়ার সাসপেনশন। 

বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে মোটরসাইকেলগুলির বুকিং। সেজন্য লগ ইন করতে হবে www.jawamotorcycles.com -এ। মূলত মহিন্দ্রা গোষ্ঠীর উদ্যোগে ফের জীবিত হল জাওয়া। বিলুপ্ত কিংবদন্তী ব্র্যান্ডগুলিকে বাঁচিয়ে তুলতে ক্লাসিক লিজেন্ডস বলে একটি কোম্পানি খুলেছে মহিন্দ্রা। তাতে অংশীদারিত্ব রয়েছে বমন ইরানির ছেলে রুস্তম ইরানিরও। মধ্যপ্রদেশের পিথমপুরের কারখানায় মোটরসাইকেলগুলি তৈরি করবে তারা।  গোটা দেশে ১০৫টি ডিলারশিপ থেকে বিক্রি হবে এই মোটরসাইকেল।      

.