আর কম-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা চালু করার পথে ফেসবুক

ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বের কোটি মানুষের সঙ্গে যোগসূত্র স্থাপন করার চাবিকাঠি ভারত। মন্তব্য করলেন ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার মার্ক জুকার্বাগ। রিলায়েন্স কম্যুনিকেশনের সঙ্গে গাঁটছড়া বেঁধে ইন্টারনেট ডট অর্গ (Internet.org ) নামের একটি স্মার্টফোন অ্যাপ চালু করল এই সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট।

Updated By: Feb 10, 2015, 08:56 PM IST
আর কম-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা চালু করার পথে ফেসবুক

ওয়েব ডেস্ক: ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বের কোটি মানুষের সঙ্গে যোগসূত্র স্থাপন করার চাবিকাঠি ভারত। মন্তব্য করলেন ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার মার্ক জুকার্বাগ। রিলায়েন্স কম্যুনিকেশনের সঙ্গে গাঁটছড়া বেঁধে ইন্টারনেট ডট অর্গ (Internet.org ) নামের একটি স্মার্টফোন অ্যাপ চালু করল এই সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট।

এই অ্যাপের মাধ্যমে ইউসাররা বিনামূল্যে হেলথ, শিক্ষা, চাকরি ও কম্যুনিকেশন সংক্রান্ত বেসিক ইন্টারনেট পরিষেবার সুবিধা ভোগ করতে পারবেন।

জুকারবার্গ তাঁর ফেসবুক পেজে লিখেছেন ''এক দিন আমরা সবার সঙ্গে সংযোগ স্থাপন করব। ইন্টারনেটের শক্তি মাধ্যমে ভারত তথা বিশ্বের সমস্ত সম্প্রদায়ের মানুষের পরিষেবায় নিযুক্ত হবে। সেই দিন আজ উপস্থিত। কিন্তু বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপন করতে হলে আমাদের আগে ভারতে যোগসূত্র স্থাপন করতে হবে।''

ভারতের ১২০ কোটি মানুষের মধ্যে ১০০ কোটি মানুষই এখনও পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করেন না। যদিও অধিকাংশই মোবাইল ফোন ব্যবহার করেন। ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ভারতে ৯৪ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। তার মধ্যে ২৪ কোটি ৩০ লক্ষ ইন্টারনেট ব্যবহার করেন। যার মধ্যে ৮ কোটি ৬০ লক্ষ মানুষ ব্রডব্যান্ডের মাধ্যমে অন্তর্জালের সুবিধা ভোগ করেন।

প্রাথমিকভাবে ভারতের ছ'টি রাজ্য, তামিলনাড়ু, মহারাষ্ট্র, অন্ধ্র, গুজরাত, কেরালা ও তেলেঙ্গানায় বিনামূল্যে Internet.org-এর পরিষেবা চালু করতে চলেছে ফেসবুক। তাদের লক্ষ্য এরপর সারাদেশে এই পরিষেবা ছড়িয়ে দেওয়া।

যারা ইন্টারনেট ব্যবহার করেন না মূলত তাদের মধ্যেই ইন্টারনেটের বেসিক সুবিধার প্রসারণ ঘটানোই Internet.org-এর মূল লক্ষ্য বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

রিলায়েন্স কম্যুনিকেশনের চিফ এক্সিকিউটিভ (ওয়ারলেস বিসনেস) জানিয়েছেন তাঁরা আশা করছেন এর মাধ্যমে প্রাথমিকভাবে প্রায় ৬ কোটি মানুষ প্রথমবার ইন্টারনেটের সুবিধাভোগ করতে পারবেন।

Internet.org-এর মাধ্যমে বিনা খরচেই বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইটগুলি ব্যবহার করা যাবে। টুজি ও থ্রিজি উভয় প্ল্যাটফর্মেই মিলবে এই সুবিধা।

ভারতে RCom এর গ্রাহকরা ওপেরা মিনি ওয়েব ব্রাউসারের মাধ্যমে www.internet.org থেকে Internet.org অ্যানড্রয়েড অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। Android app UC Browser মাধ্যমে Internet.org সুবিধা ভোগ করতে পারবেন। অনান্য ফোনের ক্ষেত্রে সরাসরি ব্রাউসারের মাধ্যমেই এই সার্ভিস ব্যবহার করা যাবে। ইংরাজি, হিন্দি, তামিল, তেলেগু, মালায়ালাম, গুজরাতি ও মারাঠি ভাষায় এই এই পরিষেবা পাওয়া যাবে।

 

 

 

 

 

.