ফের "ডিজিটাল স্ট্রাইক!"আরও ৪৭ টি চিনা অ্যাপ ব্যান করল ভারত, নজরদারিতে পাবজিও

পাবজি-সহ আরও ২৫০ টি অ্যাপকে নজরে রেখেছে ভারত সরকার। এই অ্যাপগুলিকে পরীক্ষা করে দেখা হবে যে সেগুলি জাতীয় নিরাপত্তা ভাঙছে কিনা।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 27, 2020, 01:54 PM IST
ফের "ডিজিটাল স্ট্রাইক!"আরও ৪৭ টি চিনা অ্যাপ ব্যান করল ভারত, নজরদারিতে পাবজিও
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফের "ডিজিটাল স্ট্রাইক!" আগেই ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে চিনকে কড়া বার্তা দিয়েছে ভারত। আবারও ৪৭ টি চিনা অ্যাপ ব্যান করল ভারত। এছাড়াও পাবজি-সহ আরও ২৫০ টি অ্যাপকে নজরে রেখেছে ভারত সরকার। এই অ্যাপগুলিকে পরীক্ষা করে দেখা হবে যে সেগুলি জাতীয় নিরাপত্তা ভাঙছে কিনা।

যদিও নতুন এই নিষিদ্ধ হওয়া ৪৭ টি অ্যাপের তালিকা এখনও প্রকাশ করেনি ভারত সরকার। তবে গোপন বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী কয়েকটি পরিচিত গেমিং অ্যাপও নিষিদ্ধ হতে পারে। ৫৯ টি ব্যান হওয়া চিনা অ্যাপ ছাড়াও বেশ কয়েকটি অ্যাপ গ্রাহকদের তথ্য অবৈধ ভাবে চিনা সংস্থাকে পাঠাচ্ছে, তাই সেই অ্যাপগুলিকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: নতুন পোস্টপেড প্ল্যানে Amazon Prime, Zee5-এর সাবস্ক্রিপশন বিনামূল্যে দিচ্ছে Vodafone!

লাদাখে ভারত-চিন সংঘর্ষের পর চিনের ৫৯ টি অ্যাপ ব্যান করার পর চিনা দ্রব্য বর্জন করার শোর উঠেছিল সারা দেশ জুড়ে। ব্যান হওয়ার পর অল্প সময়েই গুগল প্লে স্টোর থেকে মুছে ফেলা হয়েছিল চিনা অ্যাপগুলি। এবার আবারও কি সেই ঘটনার পুনরাবৃত্তি? এই সময় পাবজি একটি অত্যন্ত জনপ্রিয় অ্যাপ। সেই অ্যাপও রয়েছে সরকারের স্ক্যানারে। কোন অ্যাপ ব্যান হলো, আর ২৫০ টি অ্যাপের মধ্যে কোনগুলি ব্যান হতে পারে? সব প্রশ্নের উত্তর দেবে সময়।

.