TikTok, UC Browser-সহ ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করল কেন্দ্র!

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 29, 2020, 11:09 PM IST
TikTok, UC Browser-সহ ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করল কেন্দ্র!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র! কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

TikTok, UC Browser, Helo ছাড়াও এই তালিকায় রয়েছে Shareit, Likee, WeChat, Shein, Likee-এর মতো একাধিক জনপ্রিয় এবং বহুল প্রচলিত অ্যাপ। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছে, ভারতীয় সাইবার সুরক্ষা ও সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে একটি পদক্ষেপটি করা হয়েছে।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ৫৯টি অ্যাপ দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য অত্যন্ত ক্ষতিকর! সে জন্যই এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হল।

এর আগেও একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে চিনের স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী সংস্থা Xiaomi-র নামও রয়েছে।

আরও পড়ুন: ভারতের লক্ষ লক্ষ ব্যবহারকারীর তথ্য চুরি করছে চিনা অ্যাপ TikTok!

সম্প্রতি TikTok-এর ব্যবহারকারীদের তথ্যচুরির বিষয়টি ধরা পড়েছে Apple-এর নতুন অপারেটিং সিস্টেম iOS 14-এর একটি বিশেষ ফিচারে। iOS 14-এর ওই ফাচারের সাহায্যে সহজেই ধরা পড়ে কোন অ্যাপ ইউজারের কোন তথ্য বা সার্চ হিস্টরি অ্যাকসেস করছে। জানা গিয়েছে, শুধু ভারতীয়দেরই নয়, দীর্ঘদিন ধরেই বিশ্ব জুড়ে iPhone ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের উপর নজরদারি চালাত TikTok। এ বার ইন্দো-চিন সীমান্তে উত্তেজনার আবহেই ৫৯টি চিনা অ্যাপের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ করল কেন্দ্র।

.