WhatsApp-য়ে X-Ray রিপোর্ট পাঠিয়ে প্রত্যন্ত গ্রামের ডাক্তারকে সাহায্য সরকারের

কী ভাবে আপনি এটি ব্যবহার করবেন?

Updated By: Jun 4, 2021, 02:32 PM IST
WhatsApp-য়ে X-Ray রিপোর্ট পাঠিয়ে প্রত্যন্ত গ্রামের ডাক্তারকে সাহায্য সরকারের

নিজস্ব প্রতিবেদন:  হোয়াটসঅ্যাপই (Whatsapp) বলে দেবে আপনার কোভিড হয়েছে  কি না! হোয়াটসঅ্যাপের (Whatsapp) সঙ্গে  সরকারের জোটে নতুন পদক্ষেপ। হোয়াটসঅ্যাপে (Whatsapp) খোলা হচ্ছে নতুন চ্যাটবট।  প্রত্যন্ত গ্রামীণ এলাকায় যেখানে RT-PCR করা সম্ভব নয় বা সিটি স্ক্যানের মতো ব্যবস্থা নেই,  সেই সব অঞ্চলের মানুষের কথা মাথায় রেখে সরকারের পক্ষ থেকে সম্প্রতি  শুরু হয়েছে ‘এক্স রে সেতু’ (X-ray Setu)। এলাকায় X-ray করার ব্যবস্থা থাকলে, X-ray করিয়ে সেই প্লেটটার ছবি তুলে হোয়াটসঅ্যাপে ‘এক্স রে সেতু’ চ্যাটবোটে (X-ray setu chatboat) পাঠালে ১৫ মিনিটের মধ্যে মিলবে রিপোর্ট।

এই কর্মসূচির পিছনে কাজ করবে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স। সম্পূর্ণ কাজ হবে হোয়াটসঅ্যাপ মারফত। যদি কেউ বুকের এক্স-রে’র ছবি তুলে সেটা হোয়াটসঅ্যাপে আপলোড করেন, তারপর সেই X-ray রিপোর্টের ছবি বিশ্লেষণ করে ১৫ মিনিটের মধ্যে রিপোর্ট পাঠাবে চ্যাটবট। পাশাপাশি কোরোনাভাইরাস, নিউমোনিয়া বা টিবি আছে কিনা তা জানান হবে রিপোর্টে।

আরও পড়ুন: 'ভারতের 'কুৎসিত ভাষা' কী?' সার্চের পর উত্তর দিয়ে ক্ষমা চাইতে হল Google-কে

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি), স্টার্টআপ সংস্থা ‘নিরাময়ী’এবং আর্টপার্ক জোট বেঁধে এই কাজ শুরু করেছেন। ইতিমধ্যে এই কর্মসূচিতে যোগ দিয়েছে ৫০০ জন ডাক্তার। আগামী দিনে ১০,০০০ গ্রামীণ ডাক্তার যোগদান করবে বলে মনে করা হচ্ছে।  

আরও পড়ুন: ফিচার ফোনের দামে Jio ভারতে আনছে 5G স্মার্টফোন, জানাল লঞ্চের দিনক্ষণ
 

অনেক ক্ষেত্রে পরীক্ষা করা হলেও রিপোর্ট আসতে দেরি হচ্ছে।  কার্যত তার ফলে রোগীর শারীরিক অবস্থার অবনতি হয়ে যাচ্ছে। পদক্ষেপ করতে পারেন না ডাক্তাররা। অনেক ক্ষেত্রে মৃত্যুও ঘটছে রোগীর। সেই ধরনের পরিস্থিতি যাতে না ঘটে, তার জন্য শুরু এই কর্মসূচি। মোবাইলে তোলা লো-রেজোলিউশন ছবি দেখেও এই চ্যাটবট রিপোর্ট তৈরি করতে সক্ষম। তাই চটজলদি রিপোর্ট তৈরি হয়ে যাবে। বর্তমানে এই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে। তবে পরবর্তীকালে যদিও ফিজ নেওয়া হয়, সেক্ষেত্রে ১০০ টাকার বেশি হবে না।  

কী ভাবে আপনি এটি ব্যবহার করবেন?

www.xraysetu.com  তে   ক্লিক করুন। সেখানে ‘Try the Free X-raySetu Beta’- ক্লিক করে  ফোন নম্বর নথিভুক্ত করে এই সুবিধা পেতে পারেন। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.