ডিজিটাল সংবাদমাধ্যমের উপর আর্থিক চাপ কমাতে বিজ্ঞাপনের ফি নেবে না Google

এর ফলে সংবাদ মাধ্যমগুলির ওয়েবসাইট ও ডিজিটাল ব্যবসার উপর চাপ লঘু করা সম্ভব বলে জানিয়েছে সংস্থা।

Edited By: সুদীপ দে | Updated By: Apr 20, 2020, 02:36 PM IST
ডিজিটাল সংবাদমাধ্যমের উপর আর্থিক চাপ কমাতে বিজ্ঞাপনের ফি নেবে না Google

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতিতে ডিজিটাল সংবাদ মাধ্যমের উপর আর্থিক চাপ কমানোর উদ্দেশ্যে পদক্ষেপ নিল Google। করোনাভাইরাস সংকট চলাকালীন Google তার অ্যাড সার্ভিস বা বিজ্ঞাপন প্রদানকারী ব্যবস্থার জন্য সংবাদমাধ্যমগুলি থেকে যে চার্জ বা টাকা গ্রহণ করে তা মুকুব করা হবে বলে ঘোষণা করল সংস্থা।

করোনাভাইরাস সংকটে বিশ্বের অন্যান্য ছোট-বড় শিল্প ক্ষেত্রগুলির মতো আর্থিকভাবে চাপে সংবাদ সংস্থাগুলিও। বিশেষ করে খবরের কাগজ ও বৈদ্যুতিন সংবাদসংস্থাগুলির পক্ষে এই অবস্থায় অন্যান্য সংস্থার থেকে বিজ্ঞাপন জোগাড় করা উত্তরোত্তর কঠিন হয়ে দাঁড়াচ্ছে। এর কারণ প্রতিকূল আর্থ-সামাজিক পরিস্থিতিতে বিজ্ঞাপন, মার্কেটিং-এর বাজেটে কাটছাঁট করতে হয়েছে বিশ্বের বেশিরভাগ শিল্প উদ্যোগগুলিকে। ফলে তাদের থেকে বিজ্ঞাপন জোগাড় করা কঠিন হয়ে দাঁড়িয়েছে সংবাদ সংস্থাগুলির পক্ষে। এই বিজ্ঞাপন প্রদানের মাধ্যমেই সংবাদসংস্থাগুলি আয় করে থাকে।

অন্যদিকে ডিজিটাল মাধ্যমে সংবাদসংস্থাগুলি Google অ্যাডস-এর মাধ্যমে বিজ্ঞাপন পেয়ে থাকে। আর তার বদলে নির্দিষ্ট কিছু টাকা চার্জ হিসাবে Google-কে দিতে হয়। প্রতি হাজার ভিউয়ের জন্য Google অ্যাডস থেকে যেমন সংবাদ ওয়েবসাইটগুলি টাকা পেয়ে থাকে, সেরকমই তার অংশ দিতে হয় Googleকে। এই পরিস্থিতিতে এই সার্ভিসের জন্য সংবাদসংস্থাগুলির থেকে এই টাকা নেওয়া হবে না বলে ঘোষণা করল Google। এর ফলে সংবাদ মাধ্যমগুলির ওয়েবসাইট ও ডিজিটাল ব্যবসার উপর চাপ লঘু করা সম্ভব বলে জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন: প্রত্যন্ত এলাকার রোগীদের দ্রুত হাসপাতালে পৌঁছে দিতে বাইক অ্যাম্বুলেন্স দিল Hero!

করোনাভাইরাস পরিস্থিতিতে বিভিন্ন শিল্পক্ষেত্রে বন্ধ করা হলেও দ্বিগুণ উদ্যোগের সঙ্গে কাজ করতে হচ্ছে সংবাদ সংস্থাগুলিকে। বিশেষ করে ডিজিটাল মাধ্যম দিয়ে মানুষের কাছে সারা বিশ্বের খবর পৌঁছে দেওয়া এই সময়ে অত্যন্ত্য গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে যাতে সংস্থাগুলি কোনও আর্থিক বাধার সম্মুখীন না হয়, সে দিকেই নজর দিল Google। এছাড়াও আরও কোনওভাবে সংবাদমাধ্যমের পাশে দাঁড়ানো যায় কিনা সে বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে Google।

শুধু Google-ই নয়, মার্চে Facebook-ও তাদের প্ল্যাটফর্মগুলিতে সংবাদ মাধ্যমকে সাহায্য করতে ১০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে।

.