১৩৫ বছর পরেও তাত্পর্যপূর্ণ তাঁর পদ্ধতি, গ্রামের জন্মবার্ষিকীতে সাজল গুগল ডুডল

ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে জীবাণু সম্পর্কে গবেষণা করেন তিনি। 

Updated By: Sep 13, 2019, 12:59 PM IST
১৩৫ বছর পরেও তাত্পর্যপূর্ণ তাঁর পদ্ধতি, গ্রামের জন্মবার্ষিকীতে সাজল গুগল ডুডল

নিজস্ব প্রতিবেদন : মাইক্রোবায়োলজিস্টদের কাছে 'গ্রাম স্টেইনিং' একটি খুবই চেনা প্রক্রিয়া। জীবাণুর ধরণ চিহ্নিত করতে ১৮৮৪ সালে এই পদ্ধতির আবিষ্কার করেন ডেনমার্কের বিজ্ঞানী হ্যান্স ক্রিশ্চিয়ান গ্রাম। ১০০ বছরের বেশি সময় ধরে আজও সমান গুরুত্বপূর্ণ তাঁর আবিষ্কৃত জীবাণু নির্ধারণের পদ্ধতি। শুক্রবার তাঁর ১৬৬তম জন্মবার্ষিকীতে তাই তাঁরই ছবির ডুডলে সেজে উঠল গুগল।

 

১৮৫৩ সালের ১৩ সেপ্টেম্বর কোপেনহেগেনে জন্মান গ্রাম। ১৮৭৮ সালে ইউনিভার্সিটি অফ কোপেনহেগেন থেকে এমডি পাশ করার পর জীবাণু ও ওষুধ নিয়ে গবেষণায় মনোনিবেশ করেন গ্রাম। ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে জীবাণু সম্পর্কে গবেষণা করেন তিনি। জার্মানির বিখ্যাত বিজ্ঞানী কার্ল ফ্রয়েডবলন্ডরের সঙ্গে কাজ করার সময়েই জীবাণুর ধরণ নির্ণয়ের বিশেষ পদ্ধতির আবিষ্কার করেন তিনি। জীবাণুর সঙ্গে বেগুনি রঞ্জক, আয়োডিন ও জৈব দ্রাবক মিশিয়ে ধরণ নির্ধাণের প্রক্রিয়া আবিষ্কার করেন তিনি। ১৮৮৪ সালে তাঁর আবিষ্কার তত্কালীন বিভিন্ন বিজ্ঞানের পত্র-পত্রিকায় প্রকাশিত হয়। তারপরেই মাইক্রোবায়োলজির অন্যতম অঙ্গ হিসাবে মান্যতা পায় তাঁর আবিষ্কৃত পদ্ধতি। 

আরও পড়ুন: অন্য সৌরজগত থেকে আমাদের দিকেই ধেয়ে আসছে অজানা মহাজাগতিক বস্তু

ড্যানিশ চিত্রশিল্পী মিকেল সোমার এই গুগল ডুডলটি এঁকেছেন। গুগলের লোগোর আদলেই গ্রামের গবেষণার ছবি ফুটে উঠেছে শিল্পীর কল্পনায়।  

.