Cyborg Cockroaches: যন্ত্র-পোকা! শরীরে বিশেষ ডিভাইস নিয়ে ঘুরবে পতঙ্গ, আপনার হাতে রিমোট...

আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল এই রিমোট-কন্ট্রেোলড 'সাইবর্গ কক্রোচ' আবিষ্কার করেছে। এটার সঙ্গে থাকবে ছোট্ট একটি 'ওয়্যারলেস কন্ট্রোল মডিউল'।

Updated By: Sep 5, 2022, 07:57 PM IST
Cyborg Cockroaches: যন্ত্র-পোকা! শরীরে বিশেষ ডিভাইস নিয়ে ঘুরবে পতঙ্গ, আপনার হাতে রিমোট...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেবারে যেন সত্যিকারের এক আরশোলা! চট করে বোঝা কঠিন। কিন্তু আসলে সেটা যন্ত্র। ছোট্ট একটা যন্ত্র। যেটা এমন জায়গায় ব্যবহার করা যাবে যেখানে আপনি যেতে চান কিন্তু পোকামাকড়ের বাড়বাড়ন্তের জন্য ঢুকতে পারছেন না। যন্ত্রই আপনার হয়ে সেখানকার প্রকৃত পরিস্থিতি মেপে নেবে। আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল এই রিমোট-কন্ট্রেোলড 'সাইবর্গ কক্রোচ' আবিষ্কার করেছে। এটার সঙ্গে থাকবে ছোট্ট একটি 'ওয়্যারলেস কন্ট্রোল মডিউল'। কৃত্রিম পোকাটির ভিতরে থাকবে রিচার্জেবল ব্য়াটারি, যাতে সোলার সেল যুক্ত থাকবে। এর ফলে এর চার্জ কখনও ফুরোবে না। নিরন্তর শক্তির প্রবাহ চলতেই থাকবে। চারপাশের পরিবেশকে বুঝে নিতে এই ছোট্ট যন্ত্রটির কোনও বিকল্প নেই। 'এনপিজে ফ্লেক্সিবল ইলেকট্রনিক্স' নামের একটি জার্নালে এ সংক্রান্ত একটি পেপার প্রকাশিত হয়েছে। সেখান থেকেই এই তথ্যাদি জানা গিয়েছে। 

আরও পড়ুন: Pyramids of Giza: প্রায় ৫০০০ বছর আগে কী ভাবে পিরামিডের ভারী পাথরখণ্ড বহন করা হত, জানেন?

মাদাগাস্কারের আরশোলা নিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করা হয়েছে। এদের শরীরে ওই যন্ত্রটি বসিয়ে দেওয়া হয়। তবে তাতে এদের কোনও অসুবিধা হয়নি। তারা যথারীতি নিজেদের মতো ঘুরতে-ফিরতে পারছে। আপাতত আরশোলার শরীরে এই পরীক্ষা করা হয়েছে। এর পর গুবরে বা অন্যান্য কীট-পতঙ্গের শরীরেও এই পরীক্ষা করা হবে। এমন একটি ডিভাইস বিজ্ঞানীরা তৈরি করতে চাইছেন, যা আংশিক যন্ত্র, আংশিক জীবন্ত পতঙ্গ। অর্থাৎ, পোকাটাই যন্ত্রটি বহন করবে। আর সেই পোকা-যন্ত্রের মাধ্যমে সংশ্লিষ্ট অঞ্চলের গতি-প্রকৃতি বুঝে নেবেন সেই যন্ত্রের পরিচালক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.