স্মার্টফোনের স্ক্রিন টাচ করলেই এবার ব্যাটারি চার্জড হয়ে যাবে!

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর দুর্দান্ত উপায়। এরপর থেকে আপনার স্মার্টফোনের স্ক্রিনটিকে জাস্ট টাচ করুন বা স্ক্রল করুন। তাহলেই বেড়ে যাবে আপনার ফোনের ব্যাটারি লাইফ। গবেষকরা ঠিক এরকমই এক প্রযুক্তি আবিষ্কারের পথে। শুধু স্মার্টফোনের স্ক্রিন স্ক্রল করাই নয়। আপনি ব্যাটারি চার্জ দিতে পারবেন আপনার হাতঘড়িটি স্পর্শ করেও।

Updated By: Dec 24, 2016, 02:34 PM IST
স্মার্টফোনের স্ক্রিন টাচ করলেই এবার ব্যাটারি চার্জড হয়ে যাবে!

ওয়েব ডেস্ক : স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর দুর্দান্ত উপায়। এরপর থেকে আপনার স্মার্টফোনের স্ক্রিনটিকে জাস্ট টাচ করুন বা স্ক্রল করুন। তাহলেই বেড়ে যাবে আপনার ফোনের ব্যাটারি লাইফ। গবেষকরা ঠিক এরকমই এক প্রযুক্তি আবিষ্কারের পথে। শুধু স্মার্টফোনের স্ক্রিন স্ক্রল করাই নয়। আপনি ব্যাটারি চার্জ দিতে পারবেন আপনার হাতঘড়িটি স্পর্শ করেও।

পেনসিলভ্যানিয়া স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা দাবি করেছেন, তাঁরা এমন একটি ডিভাইস বানিয়েছেন যা তৈরি হয়েছে অর্গানিক পলিমার দিয়ে। যা স্পর্শ করার সময় তৈরি হওয়া মেকানিক্যাল এনার্জিকে রূপান্তরের মাধ্যমে সংরক্ষণ করে রাখতে সক্ষম। ডিভাইসটির নাম দেওয়া হয়েছে আয়োনিক ডায়োড। যাতে ব্যাটারির মতই আয়নপূর্ণ ২টো ইলেকট্রোডস থাকবে।

এখন এই ডিভাইস ফোনে ব্যবহার করা হলে, ব্যাটারির ৪০ শতাংশ চার্জ সবসময়ই থাকবে। কখনওই সম্পূর্ণ চার্জ শেষ হয়ে যাবে না আপনার ফোনটির। কীরকম? আপনি ফোনের স্ক্রিন টাচ করলেন। লিক্যুইড স্ক্রিনের ভিতর ছড়িয়ে যাবে আয়নগুলি। তৈরি হবে কারেন্ট। যা মাইক্রোওয়াটে পরিণত হয়ে চার্জড রাখবে ব্যাটারিকে। পুরো এই প্রক্রিয়াটি হওয়ার জন্য সময় লাগবে ঠিক ১০ সেকেন্ড।

আরও পড়ুন, বিশেষজ্ঞরা বলছেন, ২০১৭-র মার্চের মধ্যে এটাই হবে জিওর

মাত্র ২৩ টাকাতেই আনলিমিটেড ফ্রি কল দিচ্ছে এই নেটওয়ার্ক

.