পরিবহণে বিপ্লব! মানুষের বর্জ্যে চলছে বাস

বিপ্লব ঘটতে চলেছে পরিবহণে। ব্রিটেনে এই প্রথম মানুষের বর্জ্য থেকে তৈরি হওয়া গ্যাসে চলল সরকারি বাস। ভারতীয় রেলে চালু সবেমাত্র চালু হয়েছে 'বায়ো টয়লেট'। তবে আরও একধাপ এগিয়ে গেল ব্রিটেন। মানুষের বর্জ্য থেকে নির্গত বায়োমিথেন গ্যাসের সাহায্যে চালানো হল "বায়ো বাস"।

Updated By: Mar 29, 2015, 06:44 PM IST
পরিবহণে বিপ্লব! মানুষের বর্জ্যে চলছে বাস

ওয়েব ডেস্ক: বিপ্লব ঘটতে চলেছে পরিবহণে। ব্রিটেনে এই প্রথম মানুষের বর্জ্য থেকে তৈরি হওয়া গ্যাসে চলল সরকারি বাস। ভারতীয় রেলে চালু সবেমাত্র চালু হয়েছে 'বায়ো টয়লেট'। তবে আরও একধাপ এগিয়ে গেল ব্রিটেন। মানুষের বর্জ্য থেকে নির্গত বায়োমিথেন গ্যাসের সাহায্যে চালানো হল "বায়ো বাস"।

কোনও যাত্রী ছাড়াই ৪০ সিটের এই বাসটি লন্ডনের বাথ থেকে যাত্রা শুরু করে পৌছয় ব্রিস্টল এয়ারপোর্টে। পরিবাহণ সংস্থা GENecoর তরফে জানানো হয়েছে, পুরো ট্যাঙ্ক ভর্তি গ্যাসে প্রায় ১৮৬ মাইল পর্যন্ত চালানো যাবে বাস। বছরে মাত্র পাঁচ জনের বর্জ্য পদার্থ থেকেই মিলবে ট্যাঙ্ক ভর্তি বায়োমিথেন গ্যাস। সংস্থার তরফে আরও জানানো হয়েছে, বাসের মধ্যে বাতাস চলাচল ঠিকঠাক রাখতে হবে। কারণ সারাদিনে যতটুকু ডিজেলের গন্ধ বাসের মধ্যে পাওয়া যায় তেমনি বায়োমিথেনের গন্ধও পাওয়া যাবে।

এর আগে ২০১০ সালে গ্রীনফুয়েল কোম্পানি একটি ভোকসওয়াগন গাড়ি চালিয়েছিল বায়োমিথেন গ্যাসে। ২০০৯-এ নরওয়ের ওসলো শহরে ৮০ টি সরকারি বাস চালানো হয় বায়োমিথেনে। একইভাবে সুইডেনে বেশ কয়েক বছর ধরে বায়োমিথেন গ্যাসেই চালু রয়েছে সরকারি পরিবহণ ব্যবস্থা।   

.