পরীক্ষায় অনিয়ম ঠেকাতে আলজেরিয়ায় ফেসবুক- সোশ্যাল মিডিয়ায় জারি নিষেধাজ্ঞা

গতকাল, রবিবার থেকেই উত্তর আফ্রিকার আলজেরিয়ায় ব্লক করা হল ফেসবুক, টুইটার সহ নানা সোশ্যাল মিডিয়া। এর কারণ দেশে চলছে বোর্ড স্তরের পরীক্ষা। যেখানে বহু ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসছেন। প্রশাসনের অনুমান ফেসবুক, টুইটারের মাধ্যমে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে।  আর তাই ব্লক হয়ে গেল ফেসবুক, টুইটার সহ নানা সোশ্যাল মিডিয়া সাইট। তবে শুধু সোশ্যাল মিডিয়া নয় দেশের থ্রিজি পরিষেবার ওুপ নাকি নিষেধাজ্ঞা জারি হয়েছিল। যদিও সেই খবরের সত্যতা নিয়ে প্রশ্ন আছে।  

Updated By: Jun 20, 2016, 01:35 PM IST
পরীক্ষায় অনিয়ম ঠেকাতে আলজেরিয়ায় ফেসবুক- সোশ্যাল মিডিয়ায় জারি নিষেধাজ্ঞা

ওয়েব ডেস্ক: গতকাল, রবিবার থেকেই উত্তর আফ্রিকার আলজেরিয়ায় ব্লক করা হল ফেসবুক, টুইটার সহ নানা সোশ্যাল মিডিয়া। এর কারণ দেশে চলছে বোর্ড স্তরের পরীক্ষা। যেখানে বহু ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসছেন। প্রশাসনের অনুমান ফেসবুক, টুইটারের মাধ্যমে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে।  আর তাই ব্লক হয়ে গেল ফেসবুক, টুইটার সহ নানা সোশ্যাল মিডিয়া সাইট। তবে শুধু সোশ্যাল মিডিয়া নয় দেশের থ্রিজি পরিষেবার ওুপ নাকি নিষেধাজ্ঞা জারি হয়েছিল। যদিও সেই খবরের সত্যতা নিয়ে প্রশ্ন আছে।  

ক দিন ধরেই আলজেরিয়ায় বিভিন্ন পোস্টে বলা হচ্ছে, এটাই হচ্ছে সেই প্রশ্নপত্র যেটার উত্তর লিখতে হবে। ফলে সেই প্রশ্নপত্র সংগ্রহ করতে ফেসবুকে কার্যত হুড়হুড়ি পড়ে যাচ্ছে। বিভ্রান্তিও তৈরি হচ্ছে খুব। আর তাই প্রশাসনের পক্ষ থেকে দেশের বেশ কয়েকটি জায়গায় ফেসবুক,টুইটার ব্লক করে দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, 'এখন মন দিয়ে পড়াশোনা কর। পরীক্ষা হয়ে গেলে আবার সব আগের মত ফেসবুক, টুইটার ব্যবহার করতে পারবে। '

আলজেরিয়া পরীক্ষার সময় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা বহুদিন থেকেই হয়ে আসছে।  কিন্তু এর জন্য একেবারে ফেসবুকে হাত পড়ে যাবে সেটা ভাবা যায়নি।

.