স্মার্টফোন প্রস্তুতকারী ২১ সংস্থাকে তথ্য জমা দেওয়ার নির্দেশ ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের

Updated By: Aug 16, 2017, 04:38 PM IST
স্মার্টফোন প্রস্তুতকারী ২১ সংস্থাকে তথ্য জমা দেওয়ার নির্দেশ ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের

ওয়েব ডেস্ক : স্মার্টফোনের মাধ্যমে গোপন তথ্য বিদেশে পাচার হয়ে যাচ্ছে বলে খবর ছড়িয়েছে। তারপরই সেই স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলির ওপর নজরদারী বাড়ানোর সিদ্ধান্ত নিল ভারতের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। ২১টি স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা যাদের মধ্যে অধিকাংশই চিনা সংস্থাকে আগামী ২৮ অগস্টের মধ্যে মোবাইলগুলির অপারেটিং সিস্টেম, ব্রাউজার ও অ্যাপগুলির সম্পর্কে বিস্তারিত তথ্য জমা দেওয়ার কথা বলা হয়েছে। মন্ত্রকের তরফে একটি বিশেষ পরীক্ষা করা হবে সেগুলির ওপর। যদি সেই পরীক্ষায় সংস্থাগুলি তাদের তৈরি স্মার্টফোন পাশ করাতে পারে তবেই মিলবে ছাড়। নচেত, রয়েছে কড়া শাস্তির ব্যবস্থা।

আরও পড়ুন- আজই বাজারে আসছে নোকিয়া ৮, জেনে নিন দাম ও ফিচার্স

মন্ত্রকের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, দেশের মানুষের নিরাপত্তা আগে। তাই অবিলম্বে কিছু সংস্থার ওপর নজরদারী বাড়ানোর দরকার হয়ে পড়েছে। মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, আমাদের দেশের গোপন তথ্য কোনও ভাবেই যেন তৃতীয় কোনও দেশে না চলে যায় তা দেখা তাদের উদ্দেশ্য।

তথ্য প্রযুক্তি আইনের অধিনে 43(a) ধারায় বলা হয়েছে যদি, প্রযুক্তিগত ত্রুটির ফলে মোবাইল ব্যবহারকারীর তথ্য কোনও ভাবে বাইরে ফাঁস হয়, তাহলে সেই সংস্থাকে সীমাহীন ক্ষতিপূরণও গুণতে হতে পারে। সঙ্গে রয়েছে আইনি জটিলতাও।

.