ইন্টারনেটে ব্যঙ্গ বিদ্রূপের শাস্তিতে দিতে হবে ২০ লক্ষ টাকা জরিমানা

কোনও ছবিতে সাতপাকে বাঁধা পড়ছেন মমতা বন্দোপাধ্যায়, নরেন্দ্র মোদী। কোথাও আবার বাংলাদেশ অধিনায়কের হাতে ধোনির কাটা মুণ্ডূ। দেখা গেছে সানি লিওনের শরীরে সোনিয়া গান্ধীর মুখও। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ঢুকলেই দেখা যায় এইসব বিচিত্র 'প্রতিভা'। কিন্তু এবার থেকে এমন 'প্রতিভা'-এর বিকাশ ঘটানোর আগে সাবধান।

Updated By: Mar 29, 2016, 11:34 AM IST
ইন্টারনেটে ব্যঙ্গ বিদ্রূপের শাস্তিতে দিতে হবে ২০ লক্ষ টাকা জরিমানা

ওয়েব ডেস্ক: কোনও ছবিতে সাতপাকে বাঁধা পড়ছেন মমতা বন্দোপাধ্যায়, নরেন্দ্র মোদী। কোথাও আবার বাংলাদেশ অধিনায়কের হাতে ধোনির কাটা মুণ্ডূ। দেখা গেছে সানি লিওনের শরীরে সোনিয়া গান্ধীর মুখও। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ঢুকলেই দেখা যায় এইসব বিচিত্র 'প্রতিভা'। কিন্তু এবার থেকে এমন 'প্রতিভা'-এর বিকাশ ঘটানোর আগে সাবধান। ইণ্টারনেটে বিদ্রূপ করলে দিতে হবে ২০ লক্ষ টাকারও বেশি জরিমানা।  

পড়ে হয়ত এতক্ষণে মুখ হাঁ হয়ে গেছে। তবে না ভারতে নয় কিন্তু এমনি আইন পাশ করা হল নিউজিল্যান্ডে। অন্যকে বিদ্রুপ করা হয় এমন কোনও কিছু করা যাবে না ইন্টারনেটে। ধরা পড়লে দিতে হবে ২২ লক্ষ ৩৫ হাজার টাকা জরিমানা। নূন্যতম ২ বছরের জেলও হতে পারে। গত সপ্তাহে নিউজিল্যাণ্ডের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ সমর্থনে পাশ হয় 'Harmful Digital Communication Bill'. এই বিল কার্যকরী করার জন্য ফেসবুক, ট্যূইটার ও গুগলকে ২৪ ঘণ্টার মধ্যে বিদ্রূপ যুক্ত সমস্ত পোস্ট তুলে নিতে বলা হয়েছে।

.