Hooghly: অস্বাভাবিক! ৭২ ঘণ্টা ইরেকশনে অতিষ্ঠ যুবক অবশেষে 'মুক্তি' পেলেন পুরুষাঙ্গের জটিল অস্ত্রোপচারে...

Hooghly: কী এই 'প্রিএপিজম'? এ এমন এক রোগ, যাতে কোনও রকম উত্তেজনা বা 'স্টিমুলেশন' ছাড়াই পুরুষাঙ্গে দীর্ঘস্থায়ী 'ইরেকশন' ঘটে। এরকম যদি কারও ক্ষেত্রে অন্তত ঘণ্টাচারেক বা তার চেয়েও বেশি ঘটে, তবে সেটাকে মেডিক্যাল পরিভাষায় 'প্রিএপিজম' বলা হয়।

Updated By: Aug 3, 2024, 06:40 PM IST
Hooghly: অস্বাভাবিক! ৭২ ঘণ্টা ইরেকশনে অতিষ্ঠ যুবক অবশেষে 'মুক্তি' পেলেন পুরুষাঙ্গের জটিল অস্ত্রোপচারে...

বিধান সরকার: কত রকম অদ্ভুত সব রোগ! না ঘটলে, এমন সমস্যা যে কখনও হতে পারে, সেটা জানাই যেত না হয়তো! যেমন 'প্রিএপিজম' (Priapism)! মুম্বইবাসী হুগলির এক যুবক এই 'প্রিএপিজমে' আক্রান্ত। কী এই 'প্রিএপিজম'? এ এমন এক রোগ, যাতে বাইরের কোনও রকম উত্তেজনা বা স্টিমুলেশন ছাড়াই পুরুষাঙ্গে এক দীর্ঘস্থায়ী ইরেকশন ঘটে। এরকম যদি কারও ক্ষেত্রে অন্তত ঘণ্টাচারেক বা তার চেয়ে বেশি থাকে, তবে সেটাকে মেডিক্যাল পরিভাষায় 'প্রিএপিজম' বলা হয়।

আরও পড়ুন: Heavy Rain: প্রায় সমস্ত বাঁধই ছাড়ছে জল! গোটা রাজ্যই কি চলে যাবে জলের তলায়?

এ ক্ষেত্রে যিনি এই 'প্রিএপিজমে' আক্রান্ত হয়েছেন সেই যুবক হুগলির মানুষ। এই ঘটনা ঘটতেই তিনি মুম্বই থেকে তড়িঘড়ি হরিপালে তাঁর গ্রামের বাড়ি চলে আসেন। স্থানীয় চিকিৎসকদের দেখান। তবে, তাঁর দাবি, স্থানীয় চিকিৎসক ও নার্সিংহোমে দেখিয়ে এবং সেই মতো ওষুধপত্র খেয়েও কোনও লাভ হয়নি তাঁর। এরপর শিয়াখালার এক নার্সিংহোমে গত ২৯ জুলাই ভর্তি হন তিনি। সেখানেই তাঁর এই রোগের চিকিৎসা হয়। হয় জটিল এক অস্ত্রোপচার।

কী বললেন তাঁর চিকিৎসক? নার্সিংহোমের চিকিৎসক জানান, সাধারণত 'প্রিএপিজমে'র ক্ষেত্রে তিন থেকে চার ঘণ্টা শক্ত হয়ে থাকার পর লিঙ্গ স্বাভাবিক হয়। কিন্তু ওই যুবকের ক্ষেত্রে বিষয়টি ৭২ ঘণ্টা পর্যন্ত গড়ায়। এমনকি, ৭২ ঘণ্টা কেটে গেলেও ওঁর পুরুষাঙ্গ স্বাভাবিক হয়নি। আর তা না হওয়ায় সার্জেনের পরামর্শ নেওয়া হয়। চিকিৎসক অস্ত্রোপচার করাতে বলেন। করা হয় অস্ত্রোপচার। অস্ত্রোপচার সফলও হয়। পরে জ্ঞানও ফিরেছে যুবকের। তিনদিন তাঁকে অবজারভেশনে রাখা হচ্ছে। পুরো অজ্ঞান করে অস্ত্রোপচার করা হয়। তাই ঝুঁকি থাকেই। তাই এই অবজারভেশন।
 
কেন হয় এই 'প্রিএপিজম'?

চিকিৎসকেরা বলছেন, এই ধরনের সমস্যা তৈরি হয় সাধারণত পুরুষাঙ্গে রক্ত চলাচল বন্ধ হয়ে গেলে। তাই অস্ত্রোপচার করে রক্ত চলাচল স্বাভাবিক করা হয়। এই ধরনের সমস্যা এক লাখে এক জনের হয়।

আরও পড়ুন: Kedarnath Cloudburst Updates: কেদারনাথে কেন বারবার এই ভয়ংকর অভিশাপ নেমে আসে? জানুন রহস্য...

জানা গিয়েছে, হুগলির প্রত্যন্ত গ্রামীণ এলাকার কোনো এক নার্সিংহোমে এই প্রথম এই অস্ত্রোপচার হল। বেসরকারি নার্সিংহোমের কর্নধার কাজি হেদায়েতুল্লা ও সেখ গোলাম মোর্তজা জানান,রোগী সুস্থ আছেন। দু-একদিন পর তাঁকে ছেড়ে দেওয়া হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.